ইতিহাস তৈরি করল শেয়ার বাজার, এই প্রথম ৬০ হাজার অতিক্রম করল সেনসেক্স

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/09/2021   শেষ আপডেট: 24/09/2021 11:36 a.m.
https://twitter.com/BSEIndia

বৃহস্পতিবারের পর শুক্রবারও ঊর্ধ্বগতি শেয়ার বাজার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আমেরিকা সফরে। এই সফরের দ্বিতীয় দিনেই রেকর্ড উচ্চতায় পৌঁছাল সেনসেক্স (Sensex)। গতকালই ৬০ হাজারের দোরগোড়ায় পৌঁছেছিল। আর আজ বাজার খুলতেই এক ধাক্কায় লাভ দিয়ে ৩৩৮ পয়েন্টের উত্থান। বাজার এখন ৬০ হাজার ছাড়িয়েছে। ইতিহাসে এই প্রথম ঘটল এমন অভূতপূর্ব ঘটনা। চড়া নিফটিও (Nifty)। বেড়েছে ১০৬ পয়েন্ট। খুব শীঘ্রই হয়তো ১৮ হাজারে পৌঁছাবে। তা-ও রেকর্ড তৈরি করবে বলছেন শেয়ার বিশেষজ্ঞদের একাংশ।

শুক্রবার বাজার খুলতেই দেখা যায় শেয়ারের ঊর্ধ্বগতি। এই প্রথম বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক ৬০ হাজার ছাড়িয়ে গেল। গতকাল বাজার বন্ধ হওয়ার সময় সূচক ছিল ৫৯,৫৮৫-তে। গতকাল একদিনে বিএসই সেনসেক্স ৯৫৮ পয়েন্ট বেড়েছিল। যা রেকর্ড তো বটেই। অন্যদিকে শুক্রবার বাজার খুলতেই এক ধাক্কায় বেড়েছে ৩৩৮ পয়েন্ট। বেড়েছে নিফটির সূচকও। এই ঊর্ধ্বগতির বাজারে সবচেয়ে বেশি লাভবান হয়েছে রিল্যায়েন্স, ইনফোসিস, এইচসিএস, এইচডিএফসি ব্যাঙ্ক, টাটা কনসালটেন্সি সার্ভিস, আইসিআইসি ব্যাঙ্ক, টেক মাহিন্দ্রার মতো বড় সংস্থাগুলি।

শেয়ার বাজারের এই ঊর্ধ্বগতিতে আবার অনেক শেয়ার বিশেষজ্ঞ সিঁদুরে মেঘ দেখছেন। তাঁদের দাবি, বাজারের ওঠানামা থাকাটা জরুরি। হঠাৎ এত ঊর্ধ্বগতি বড় বিপদের আশঙ্কাও হতে পারে। এতে ছোট সংস্থাগুলি বড়সড় ক্ষতির মুখে পড়তে পারে। তাই বিনিয়োগের আগে অতিরিক্ত সতর্কতার কথা বলছেন শেয়ার বিশেষজ্ঞদের একাংশ।