রাশিয়া ইউক্রেন সংঘাতের মাঝেই শেয়ার বাজারে ধস, তরতর করে নামল সেনসেক্স

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/02/2022   শেষ আপডেট: 22/02/2022 10:43 a.m.

সেনসেক্স পড়ল প্রায় ১১০০ পয়েন্ট, নিফটি ১৭ হাজারের নীচে

রাশিয়া ইউক্রেন সংঘাতের মাঝেই তরতর করে নামতে শুরু করেছে শেয়ার বাজার (Share Market)। মঙ্গলবার সকাল সকাল বাজার খুলতেই বেশ অনেকটাই পড়ে গেল শেয়ার বাজার। সকাল ১০.১০-এর খবর অনুযায়ী, সেনসেক্স (Sensex) প্রায় ১১০০ পয়েন্ট পড়ে যায়। আর নিফটি (Nifty) ছিল ১৬৯৫০-এর আশেপাশে।

গত দিন কয়েক ধরেই রাশিয়া ইউক্রেন সংকটের কারণে শেয়ার বাজারে ধস অব্যাহত। বিনিয়োগকারীরা বুঝেশুনে বিনিয়োগ করছেন। আর মঙ্গলবার সকালে বাজার খুলতেই তরতর করে নামতে থাকে সেনসেক্স ও নিফটির কাঁটা। ভ্লাদিমির পুতিন ইউক্রেনের রুশপন্থী দুই অঞ্চল দখলের খবর প্রকাশ্যে আসতেই শেয়ার বাজারের অবস্থা অত্যন্ত বেসামাল হয়ে পড়ে। বাজার খোলার মিনিট কয়েকের মধ্যেই তরতর করে পড়তে থাকে সেনসেক্স ও নিফটি। চিন্তার ভাঁজ বিনিয়োগকারীদের।

শেয়ার বাজার বিশেষজ্ঞদের একাংশ বলছেন, আজ সারাদিন শেয়ার বাজার ডামাডোল অব্যাহত থাকবে। একদিকে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেন সংকট সংক্রান্ত জরুরি বৈঠক, অপরদিকে রাশিয়ার ক্রমশ ইউক্রেন আক্রমণের প্রবল সম্ভাবনা, দুইয়ে মিলে শেয়ার বাজারের ওঠানামা চলতেই থাকবে। যদিও বেশিরভাগ ক্ষেত্রে ডাউনে চলছে শেয়ার বাজার, তার মধ্যেও ব্যাঙ্কিং ক্ষেত্রে কিছুটা আশার আলো দেখছেন একদল মানুষ। সবটাই নির্ভর করছে সারাদিনের বিশ্ববাজারের অর্থনৈতিক অবস্থার উপর।