ইলেকট্রিক যানবাহনের মার্কেটে বিপ্লব আনছে টাটা মোটরস, এক মাসেই হবে ৩ টি ইলেকট্রিক গাড়ি লঞ্চ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/04/2022   শেষ আপডেট: 05/04/2022 7:10 p.m.
বিদ্যুৎ চালিত গাড়ি https://pixabay.com/

আগামীকাল ৬ এপ্রিল টাটা তাদের একটি সম্পুর্ন নতুন ইলেকট্রিক এসইউভি গাড়ি লঞ্চ করতে চলেছে

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি ও সেইসাথে পরিবেশ দূষণের কথা মাথায় রেখে বর্তমান প্রজন্ম ইলেকট্রিক গাড়ি ব্যবহারের দিকে মনোনিবেশ করেছে। একাধিক স্টার্টআপ কোম্পানি ইলেকট্রিক গাড়ি বা বাইকের বাজারে নেমে সাফল্য পাচ্ছে। পিছিয়ে নেই দেশের জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলিও। ইলেকট্রিক যানবাহনের বাজারে এবার বিপ্লব আনতে চলেছে ভারতীয় গ্রাহকদের পছন্দের ব্যান্ড টাটা মোটরস। ইলেকট্রিক যানবাহনের বাজারে টাটার পদার্পণ হয়েছিল ২০২০ সালে। ভারতে প্রথম সাব কম্প্যাক্ট ইলেকট্রিক এসইউভি গাড়ি নেক্সন ইভি লঞ্চ করে সকলের মন জয় করে নিয়েছিল এই কোম্পানি। বর্তমানে টাটার ইলেকট্রিক সাব কম্প্যাক্ট সেডান টিগোর ইভিও অনেকে পছন্দ করেন।

ভারতীয় ইলেকট্রিক যানবাহন গ্রাহকদের কথা মাথায় রেখে এবার টাটা মোটরস ২০২২ সালে ৩ টি ইলেকট্রিক গাড়ি লঞ্চের কথা ঘোষণা করেছে। এমনকি আগামীকাল ৬ এপ্রিল টাটা তাদের একটি সম্পুর্ন নতুন ইলেকট্রিক এসইউভি গাড়ি লঞ্চ করতে চলেছে। তারা গাড়ি লঞ্চের আগে শুধু ইঙ্গিত দিয়ে বলেছে, ডিসকভার ডিফারেন্ট। এর থেকে মনে করা হচ্ছে এটি নেক্সন ইভির কোনো লং রেঞ্জ ভার্সন নয়। কোম্পানি একটি সম্পূর্ণ নতুন গাড়ি লঞ্চ করতে চলেছে। অন্যদিকে চলতি মাসের শেষের দিকে ২০ এপ্রিল এবং ২৮ এপ্রিল ইলেকট্রিক যানবাহন সম্বন্ধে একটি প্রেস মিট আয়োজন করেছে কোম্পানি। মনে করা হচ্ছে ওই দুই দিনে কোম্পানি নতুন কোনো ইলেকট্রিক গাড়ি বা তার কনসেপ্ট প্রকাশ করবে।

আগামীকাল টাটা মোটরস যেই ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে সেই নিয়ে অধীর আগ্রহে অপেক্ষা করছেন অনেক ভারতীয় গ্রাহক। কোম্পানির তরফে প্রকাশিত টিজার বা কিছু হিন্টের পরিপ্রেক্ষিতে মনে করা হচ্ছে নতুন ইলেকট্রিক গাড়িটিতে এলইডি লাইট বার থাকবে যা ফ্রন্ট গ্রিলের উপর দিয়ে যাবে। এর ফলে গাড়িটিতে অনেকটা হ্যারিয়ার বা সাফারি গাড়ির লুক আসবে। এরপর আগামীকাল গাড়িটি লঞ্চ হলে তার স্পেসিফিকেশন সম্বন্ধে সবিস্তারে জানা যাবে।

অন্যদিকে বহু প্রতীক্ষিত নেক্সন ইভির লং রেঞ্জ ভার্সনে ৬.৬ kw এর এসি চার্জার দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। বর্তমানের তুলনায় নতুন ভার্সনে থাকবে অপেক্ষাকৃত বেশি ব্যাটারি প্যাক। এখনকার ভার্সনে ৩০.২ kwh ইউনিট ব্যাটারি প্যাক দেওয়া হয় যাতে এক চার্জে গাড়িটি ৩১২ কিলোমিটার অব্দি যেতে পারে। এই গাড়ির ইলেকট্রিক মোটর ১২৭ hp পাওয়ার এবং ২৪৫ Nm টর্ক উৎপাদন করতে পারে। এই গাড়িটি মাত্র ৯.৯ সেকেন্ডে ০-১০০ কিলোমিটার প্রতি ঘন্টা স্পিডে যেতে পারে। এর সর্বোচ্চ গতিবেগ ১২০ কিলোমিটার প্রতি ঘন্টা। এরপর নেক্সন ইভির লং রেঞ্জ ভার্সনে নতুন কি কি ফিচার আসবে বা টাটা মোটর চলতি মাসে কেমন গাড়ি লঞ্চ করবে, সেটাই দেখার।