রেকর্ড পতন শেয়ার বাজারে! টানা ছ'দিন অব্যাহত শেয়ার ধস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/01/2022   শেষ আপডেট: 25/01/2022 3:41 p.m.

মঙ্গলবার বাজার খুলতেই সেনসেক্স পড়ল প্রায় ৮০০ পয়েন্ট, নিফটি পড়ল ২৫০ পয়েন্টের কাছাকাছি

এই নিয়ে পরপর ছ'দিন! মঙ্গলবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই পতন শেয়ার মার্কেটে। এমনিতেই গত কয়েকদিনে তর তর করে নেমেছে বিশ্ববাজার। তার সরাসরি প্রভাব পড়েছে ভারতের শেয়ার বাজারের উপর। মঙ্গলবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই সেনসেক্স প্রায় ৮০০ পয়েন্ট পড়ে যায়। সকাল সাড়ে ন'টার খবর অনুযায়ী সেনসেক্স ৫৬ হাজারের ঘরে ঘোরাফেরা করছে। আর নিফটি প্রায় ২৫০ পয়েন্ট পড়ে গিয়ে ১৬,৮৯৮-র ঘরে ওঠানামা করছে।

আন্তর্জাতিক ক্ষেত্রে সমস্যার কারণেই শেয়ার বাজারে ধস নেমেছে, বলছেন বিশেষজ্ঞদের একাংশ। ছোট মাঝারি সংস্থার পাশাপাশি বড় কোম্পানিগুলির শেয়ার ধস অব্যাহত। তার মধ্যেও সেনসেক্সে অ্যাক্সিস ব্যাঙ্ক, পাওয়ার গ্রিড, ভারতী এয়ারটেল, টাটা স্টিল লাভের মুখ দেখছে। আর নিফটিতে জেএসডব্লিউ স্টিল, কোল ইন্ডিয়া এখনও পর্যন্ত লাভের সারিতে। গত কয়েকদিনে এশিয়ান পেইন্টস, কোটাক ব্যাঙ্ক, উইপ্রো, টেক এম, নেসলে, আল্ট্রাটেক সিমেন্ট, ইনফোসিস,টাইটান-সহ কয়েকটি বড় কোম্পানিগুলিতে রেকর্ড শেয়ার ধস নেমেছে।

এমনটার কারণ কী? শেয়ার বাজার বিশেষজ্ঞদের একাংশ বলছেন, দুর্বল বিশ্ববাজারের কারণেই ভারতে এতটা শেয়ার ধস। বিদেশি বিনিয়োগ কমে যাওয়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। সেই সঙ্গে মার্চেই দেশে বাজেট অধিবেশন। তার আগে বাজারের এই উত্থান-পতন অব্যাহত থাকবে বলে অভিমত ব্যক্ত করেছেন কিছু মানুষ। এমন পরিস্থিতিতে আশার আলোও দেখছেন একাংশ। তাঁদের অভিমত, দ্রুত এই পতনে লগ্নি বাড়তে পারে। যা আগামীতে ভালো বাজারের আশা করাই যায়।