নয়া গ্রাহকদের আর পেটিএম পেমেন্ট ব্যাঙ্কে যোগ করা যাবে না, আদেশ রিজার্ভ ব্যাংকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/03/2022   শেষ আপডেট: 11/03/2022 8:23 p.m.
আরবিআই twitter@rbi

বিজয় শেখর শর্মা পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের ৫১ শতাংশের মালিক

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জারি করা আজকের সর্বশেষ আদেশে অনুসারে বিজয় শেখর শর্মার নেতৃত্বাধীন পেটিএম (Paytm) পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেডকে নতুন গ্রাহকদের অনবোর্ডিং বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক এই আদেশ প্রসঙ্গে বলছে, "কিছু বস্তুগত তদারকি সংক্রান্ত উদ্বেগের" উপর ভিত্তি করে তাদের এই তদন্ত চলছে। প্রসঙ্গত উল্লেখ্য, বিজয় শেখর শর্মা পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের ৫১ শতাংশের মালিক।

রিজার্ভ ব্যাংকের নির্দেশে আর‌ও বলা হয়েছে, "পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে তাদের সম্পূর্ণ আইটি সিস্টেমের অডিট পরিচালনা করার জন্য একটি আইটি অডিট ফার্ম নিয়োগ করার আদেশ দেওয়া হয়েছে"। কেন্দ্রীয় ব্যাঙ্কের ফরমান অনুযায়ী, "পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড দ্বারা নতুন গ্রাহকদের সংযুক্তিকরণ আইটি নিরীক্ষকদের পর্যালোচনা করার পরে আরবিআই প্রদত্ত নির্দিষ্ট অনুমতি সাপেক্ষে নির্ধারিত হবে"।

উল্লেখ্য, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক ২০১৭ সালের মে মাসে কাজ শুরু করেছিল। নয়ডাতে প্রথম শাখা খুলেছিল এই কোম্পানির। ২০২১ সালের ডিসেম্বরে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক একটি 'নির্ধারিত পেমেন্ট ব্যাঙ্ক' হিসাবে কাজ করার জন্য রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার সম্মতি পায়, যা এটিকে তার আর্থিক পরিষেবার কার্যক্রম প্রসারিত করতে সাহায্য করেছিল। এই ব্যাঙ্ক আগেই বলেছিল যে এটি ডিসেম্বরে ৯৮২ মিলিয়নেরও বেশি ইউপিআই লেনদেন পেয়েছে। এই ল্যান্ডমার্ক অর্জন করার পর এটি দেশের প্রথম সুবিধাভোগী ব্যাঙ্ক হয়ে উঠেছে।