অনলাইন লেনদেনে কড়াকড়ি, সামনের বছর থেকেই নতুন নিয়ম লাগু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/08/2021   শেষ আপডেট: 23/08/2021 9:04 p.m.
আরবিআই twitter@rbi

শুধু সিভিভি নয়, এখন থেকে চাই কার্ডের ১৬ সংখ্যার নাম্বারও

ইদানিংকালে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে অনলাইন কেনাকাটা এবং তার হাত ধরেই বৃদ্ধি পেয়েছে অনলাইন লেনদেনের মাত্রা। কিন্তু তার সাথেই পাল্লা দিয়ে বেড়েছে অনলাইন প্রতারনাও। তাই এবার অনলাইন প্রতারকদের থেকে গ্রাহকদের সুরক্ষিত রাখতে নয়া নির্দেশিকা জারি করার পথে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

কিন্তু কি আছে সেই নির্দেশিকায়? এতদিন অনলাইন কেনাকাটায় লেনদেনের ক্ষেত্রে ডেবিট বা ক্রেডিট কার্ডের পিছনের তিন সংখ্যার সিভিভি নাম্বারই ছিল যথেষ্ট। কিন্তু, নতুন এই নিয়মে বলা হয়েছে, এখন থেকে শুধু সিভিভি নাম্বারই হয়, কার্ডের ১৬টি সংখ্যাও জানাতে হবে কর্তৃপক্ষকে। তা না হলে আটকে যাবে অনলাইন লেনদেনের প্রক্রিয়া। তাই গ্রাহকদের ক্ষেত্রে এখন থেকে ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করতে হলে অনলাইন বাণিজ্যিক সংস্থাগুলিকে জানাতে হবে কার্ডের সম্পূর্ণ বিবরন। পাশাপাশি, গ্রাহকদের ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্যও নিজেদের কাছে রাখতে পারবে না টেক কোম্পানিগুলি, এমনই জানানো হয়েছে নয়া নির্দেশিকায়।

সুত্রের খবর অনুযায়ী, আগামী বছর থেকেই লাগু হতে চলেছে অনলাইন লেনদেনের এই নয়া নিয়ম। প্রাথমিকভাবে, এই বছর জুলাই থেকেই এই নিয়ম জারি করার কথা ভেবেছিল রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু করোনা পরিস্থিতি এবং অযাচিত কিছু সমস্যার কারনে তা বাস্তবায়িত হয়নি। তাই আগামী বছরের জানুয়ারি মাস থেকেই এই নিয়ম লাগু করার ভাবনায় রিজার্ভ ব্যাঙ্ক।