মাত্র ১০০০ টাকার বিনিময়ে নিরাপদ হবে অবসর জীবন, দেখে নিন পোস্ট অফিসের এই আকর্ষণীয় স্কিম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/09/2021   শেষ আপডেট: 08/09/2021 5:44 p.m.
facebook.com/pg/PostOffice.IN

কর্মজীবন থেকে অবসর গ্রহনের পর এই প্রকল্পের মাধ্যমে গ্রাহক পেয়ে যাবেন মাসিক পেনশন

অবসর জীবন নিয়ে চিন্তা কার না থাকে? সুরক্ষিত অবসর জীবনের কথা ভেবে ঘুম ওড়ান অনেকেই। তবে চিন্তার কোনও কারন নেই। আপনার রিটায়ারমেন্ট-পরবর্তী জীবন যাতে নির্বিঘ্নে কাটতে পারে তার জন্য ভারতীয় পোস্ট অফিস (Indian Post Office) নিয়ে এলো একটি দুর্দান্ত স্কিম। একনজরে দেখে নিন স্কিমের খুঁটিনাটি।

ভারতীয় পোস্টের দ্বারা বর্তমানে মান্থলি ইনকাম স্কিম (MIS)-নামক একটি প্রকল্প চালু করা হয়েছে। কর্মজীবন থেকে অবসর গ্রহনের পর এই প্রকল্পের মাধ্যমে গ্রাহক পেয়ে যাবেন মাসিক পেনশন। এই বিশেষ স্কিমে, একসাথে একক পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে। এই সঞ্চয় স্কিমের মাধ্যমে ম্যাচুরিটিরও সুবিধা পেয়ে যাবেন গ্রাহক।

আপনি এমআইএস অ্যাকাউন্ট খুলতে উপযুক্ত তো?

আপনি পোস্ট অফিসে ব্যক্তিগতভাবে বা জয়েন্টে খুলতে পারেন এই অ্যাকাউন্ট। তাছাড়া, একজন অপ্রাপ্তবয়স্ক যার অভিভাবক থাকা প্রয়োজন বা ১০ বছরের বেশি বয়সী নাবালকেরাও তাদের নিজের নামে একটি এমআইএস অ্যাকাউন্ট খুলতে পারে।

টাকা জমা করার পরিমান

নুন্যতম ১০০০ টাকা দিয়েই আপনি খুলতে পারেন আপনার এমআইএস অ্যাকাউন্টটি। এর উপর প্রতি ১০০ টাকার গুণিতক আপনি যোগ করতে পারেন এককালীন জমা দেওয়া আপনার এমআইএস অ্যাকাউন্টে। একজন ব্যক্তি ব্যক্তিগত অ্যাকাউন্টে সর্বোচ্চ ৪.৫লক্ষ টাকা জমা করতে পারেন। জুগ্ম অ্যাকাউন্টের ক্ষেত্রে আপনি জমা করতে পারেন ৯লক্ষ টাকা। খাতা খোলার একমাস পূর্ণ হওয়ার পর থেকেই আপনার জমানো টাকার উপর সুদ আসা চালু হবে। ম্যাচুরিটি হওয়া পর্যন্ত চক্রবৃদ্ধি হারে বাড়বে সুদ।

কিভাবে খুলবেন আপনার অ্যাকাউন্ট?

  • এমআইএস অ্যাকাউন্ট খোলার জন্য আপনার চাই পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট।
  • এর জন্য আপনাকে যেতে হবে আপনার নিকটবর্তী পোস্ট অফিসে।
  • সেখানে আপনি অফলাইন ফর্ম ভরতে পারবেন। যাঁরা অনলাইনে ফর্ম ভরতে চান তাঁরা পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম অ্যাপ্লিকেশনের সাহায্যে পোস্ট অফিসের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন অনলাইন ফর্ম।
  • পরিচয়পত্র হিসাবে লাগবে ভোটার কার্ড বা আধার কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্সের যেকোনো একটি। তার সাথে লাগবে দু’কপি পাসপোর্ট সাইজ ফটো।
  • গ্রাহককে এই স্কিমের জন্য একজনকে নমিনি হিসাবে বেছে নিতে হবে।
  • নুন্যতম হাজার টাকা দিয়ে খুলতে পারবেন আপনার অ্যাকাউন্ট। ক্যাশে বা চেকে আপনি করতে পারবেন পেমেন্ট।

অ্যাকাউন্টের বৈধতা

আপনার এমআইএস অ্যাকাউন্টটি খোলার দিন থেকে পাঁচ বছর পর্যন্ত বৈধ। খোলার একবছরের মধ্যে গ্রাহক অ্যাকাউন্ট থেকে তুলতে পারবেন না কোনও টাকা। এক বছরের পর কিন্তু তিন বছরের আগে গ্রাহক অ্যাকাউন্টটি বন্ধ করে দিলে মোট টাকার থেকে ২ শতাংশ কেটে নিয়ে বাকি টাকা দেওয়া হবে গ্রাহককে। তিন বছরের পর থেকে পাঁচ বছরের আগের মধ্যবর্তী যেকোনো সময়ে টাকা তুলে নিলে মোট টাকার ১ শতাংশ কেটে নিয়ে বাকি টাকা পোস্ট অফিস ফেরত দেবে গ্রাহককে।

অ্যাকাউন্ট সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য

  • এমআইএস একটি পোস্ট অফিস আয় স্কিম যার মাসিক আয়ের সাথে ম্যাচুরিটির সময়কাল ৫ বছর।
  • অ্যাকাউন্টধারী মাসিক সুদ দাবি করতে ব্যর্থ হলে কোন অতিরিক্ত সুদ দেওয়া হবে না।
  • এক বছরের পর কিন্তু তিন বছরের আগে গ্রাহক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিলে মোট টাকার ২ শতাংশ কেটে নিয়ে বাকি টাকা দেওয়া হবে গ্রাহককে।
  • তিন বছরের পর থেকে পাঁচ বছরের আগের মধ্যবর্তী যেকোনো সময়ে টাকা তুলে নিলে মোট টাকার ১ শতাংশ কেটে নিয়ে বাকি টাকা ফেরত পাবেন গ্রাহক।
  • খাতা খোলার ১ বছরের মধ্যে টাকা তোলা যাবে না।
  • এই স্কিমের মাধ্যমে বার্ষিক ৬.৬ শতাংশ হারে সুদ পাবেন গ্রাহক।
  • দুই বা তার বেশি অ্যাকাউন্ট নিয়ে যৌথভাবে এমআইএস অ্যাকাউন্ট খুলতে পারেন গ্রাহক। ম্যাচুরিটির পর টাকা সমান ভাগে ভাগ করার ব্যবস্থা থাকবে।
  • যৌথ অ্যাকাউন্টকে প্রয়োজন পড়লে ব্যক্তিগত অ্যাকাউন্টে রুপান্তরিত করা যাবে এবং ব্যক্তিগত অ্যাকাউন্টকেও প্রয়োজনে যুগ্ম অ্যাকাউন্টে পরিবর্তিত করা যাবে।