Nykaa : দেশের ধনীতম স্ব-প্রতিষ্ঠ মহিলা আরবপতি হলেন ‘নাইকা’র প্রতিষ্ঠাতা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/11/2021   শেষ আপডেট: 10/11/2021 4:16 p.m.
https://twitter.com/KiranKS

ছাড়িয়ে গেলেন কিরন মজুমদার সাউকে

দেশের ধনীতম স্ব-প্রতিষ্ঠ মহিলা বিলিওনেয়ারের তলিকায় প্রথম স্থানে উঠে এলেন রূপসজ্জার স্টার্টআপ ‘নাইকা’র প্রতিষ্ঠাতা ফাল্গুনি নাইয়ার। ব্লুমবার্গ বিলিওনেয়ারস ইনডেক্সের তথ্য অনুযায়ী, বর্তমানে ফ্লাগুনিই ভারতের ধনীতম স্ব-প্রতিষ্ঠ মহিলা আরবপতি। উল্লেখ্য, বুধবার স্টক মার্কেটে তাঁর কোম্পানির শেয়ার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়ার পরেই সম্পত্তির নিরিখে ফাল্গুনি ছাপিয়ে যান বায়োকনের এক্সিকিউটিভ চেয়ারপারসন কিরন মজুমদার সাউকে। যদিও ফাল্গুনির এই কৃতিত্বে গর্বিত কিরণও। ফাল্গুনিকে অভিনন্দন জানিয়ে তিনি টুইট করেছেন, ‘অসাধারণ সূচনা! অভিনন্দন ফাল্গুনি নাইয়ার – তুমি আমাদের মতো মহিলা উদ্যোগপতিদের গর্বিত করেছ’।

নাইকা ফার্মের অর্ধেক অংশের মালকিন ফাল্গুনি। বর্তমানে তাঁর সম্পত্তির পরিমান ৬.৫ বিলিওন ডলার। প্রসঙ্গত, বুধবারে নাইকা স্টক মার্কেটে ট্রেন্ড করতে শুরু করার পর ফার্মটির শেয়ার ৮৯ শতাংশ বৃদ্ধি পায়।

উল্লেখ্য, ফাল্গুনি নাইয়ারের হাত ধরেই সূচনা হয় মহিলা পরিচালিত ‘ফ্যাশন ইউনিকর্ণ’ নাইকা’র। তাঁরা নিজেদের ওয়েবসাইটের মাধ্যমে গ্রাহকদের কাছে ১,৫০০-এর বেশি বিউটি, পার্সোনাল কেয়ার এবং ফ্যাশন ব্র্যান্ডকে পৌঁছে দেন। ওয়েবসাইটের পাশাপাশি দেশজুড়ে তাঁদের ৬৮ টি স্টোরও আছে।

আইআইএম আহমেদাবাদ থেকে গ্র্যাজুয়েট হন ফাল্গুনি নাইয়ার। এরপর এএফ ফার্গুসন অ্যান্ড কোং-এ কন্সালটেটর হিসাবে শুরু হয় তাঁর কেরিয়ার। কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের সাথে তিনি কাটান ১৮ বছর। কোটাক মাহিন্দ্রা ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর এবং কোটাক সিকিউরিটিস-এর ডিরেক্টর পদেও আসীন ছিলেন তিনি। অবসর গ্রহনের পর তিনি সূচনা করেন নাইকা’র। বর্তমানে তাঁর এই ফার্মে কর্মরত রয়েছেন ১৬০০-রও বেশি মানুষ।