করোনা কাঁটার উপর ইউক্রেন সংকট, তৃতীয় কোয়ার্টারে শ্লথ জিডিপি’র গ্রোথ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/03/2022   শেষ আপডেট: 01/03/2022 10:03 a.m.

২০২১-২২ অর্থবর্ষে দেশের অর্থনীতি বাড়তে পারে ৮.৯ শতাংশ, তৃতীয় কোয়ার্টারের জিডিপি গ্রোথ ৫.৪ শতাংশ

আন্তর্জাতিক সমস্যার জেরে শ্লথ ভারতের অর্থনীতি। বর্তমান অর্থবর্ষে জিডিপি’র (GDP) বৃদ্ধি পূর্ব নির্ধারিত মানের থেকে বেশ খানিকটা কম থাকতে পারে বলে মনে করা হচ্ছে। একাধারে করোনা অতিমারির (covid-19 pandemic) চোখরাঙানি, অন্যদিকে ইউক্রেনে চলা রাশিয়ার হামলা (Ukraine-Russia war), এই দুইয়ের কারনেই জিডিপি গ্রোথের এমন দশা বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞ মহল।

সোমবার ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিস (NSO) প্রকাশিত পরিসংখ্যানে দেখা গিয়েছে ২০২১-২২ অর্থবর্ষে দেশের অর্থনীতি বাড়তে পারে ৮.৯ শতাংশ। উল্লেখ্য, আগে এই বৃদ্ধি অনুমান করা হয়েছিল ৯.২ শতাংশ।

গতবছরে অতিমারি পরিস্থিতির জেরে দেশের অর্থনীতি ৬.৬ শতাংশ সংকোচনের সাক্ষী হয়েছিল। সেজায়গায় ২০২১-২২ অর্থবর্ষে অর্থনীতির বৃদ্ধি হবে প্রায় ৮.৯ শতাংশ। পূর্ব নির্ধারিত মানের থেকে বর্তমান মান বেশ খানিকটা কম হলেও বড় দেশগুলির মধ্যে ভারতের অর্থনীতিই দ্রুততম গতিতে বৃদ্ধি পাবে।

প্রসঙ্গত, গতকাল ২০২১-২২ অর্থবর্ষের তৃতীয় কোয়ার্টারেরও (third quarter) (অক্টোবর-ডিসেম্বর) জিডিপি বৃদ্ধির ফলাফল প্রকাশিত হয়েছে। আগের দুই কোয়ার্টারের থেকে অনেকটাই শ্লথ তৃতীয় কোয়ার্টারের জিডিপি গ্রোথ। যেখানে অর্থবর্ষের প্রথম কোয়ার্টার এবং দ্বিতীয় কোয়ার্টারে যথাক্রমে ২০.৩ শতাংশ এবং ৮.৫ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছিল দেশের জিডিপি, সেখানে তৃতীয় চরণে এর বৃদ্ধি হয়েছে কেবল ৫.৪ শতাংশ।

জিডিপি বৃদ্ধির গতি কমে যাওয়ার মূল কারন হিসাবে মনে করা হচ্ছে, উৎপাদন এবং নির্মাণ ক্ষেত্রে মন্দা। যদিও চাকরি ক্ষেত্রের জিডিপি (দেশের মোট জিডিপি’তে অবদান ৫০ শতাংশেরও বেশি) বৃদ্ধিতে সেরকম কোনও অদলবদল হয়নি। এসবিআই রিসার্চ (SBI research) অনুযায়ী, অতিমারি-পূর্ব অর্থবছরের (২০১৯-২০ অর্থবর্ষ) তৃতীয় কোয়ার্টারের তুলনায় বর্তমান অর্থবর্ষের তৃতীয় কোয়ার্টারে বিভিন্ন ক্ষেত্রগুলির উৎপাদন সংখ্যা প্রায় ৯৫ শতাংশ কম।