জিএসটি-র ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ শুল্ক আদায়ের নজির অক্টোবরে, উঠল ১.৩০ লক্ষ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/11/2021   শেষ আপডেট: 01/11/2021 3:41 p.m.

ভারতীয় জিএসটির ইতিহাসে সর্বোচ্চ শুল্ক আদায় হয়েছিল ২০২১ সালের এপ্রিল মাসে

২০২১ সালের অক্টোবর মাসে দেশব্যাপী রেকর্ড শুল্ক আদায় করল ভারতের গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স (জিএসটি)। সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রক তরফ থেকে ঘোষণা করা হয়, অক্টোবর মাসে ১ লক্ষ ৩০ হাজার কোটি টাকারও বেশি জিএসটি আদায় করা হয়েছে। ২০১৭ সালে ভারতীয় অর্থব্যবস্থায় জিএসটি আগমনের পর থেকে দ্বিতীয়বারের জন্য সর্বোচ্চ শুল্ক সংগৃহীত হয়েছে এই অক্টোবরেই।

জানা গিয়েছে, অক্টোবর মাসে সংগৃহীত জিএসটির পরিমান ১,৩০,১২৭ কোটি টাকা। প্রসঙ্গত, এই বছরেরই এপ্রিল মাসে রেকর্ড ১.৪১,৩৮৪ কোটি টাকার জিএসটি সংগ্রহ করেছিল কেন্দ্র সরকার। তার পর এটিই দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। তথ্যানুযায়ী, গত বছরের অক্টোবর মাসের সাথে তুলনা করলে এবছরের জিএসটি শুল্ক সংগ্রহের পরিমান ২৪ শতাংশ বেশি। অন্যদিকে ২০১৯-২০২০ অর্থবর্ষের অক্টোবর মাসের থেকে এর পরিমান ৩৬ শতাংশ বেশি।

বিপুল পরিমানে শুল্ক আদায় সম্পর্কে সরকারের মন্তব্য, এর মাধ্যমেই বোঝা যাচ্ছে ভারতের অর্থনীতি পুনরুদ্ধারের পথে। তবে এর পাশাপাশি তাঁরা এও দাবী করেছেন যে, যানবাহন-সহ অন্যান্য বেশ কিছু সামগ্রীর বিক্রয়ে মন্দা না দেখা দিলে এই পরিমান আরও অনেকটাই বাড়ত।

অর্থমন্ত্রক প্রকাশিত তথ্যে জানানো হয়েছে, অক্টোবর মাসে সংগৃহীত জিএসটি শুল্কের মধ্যে ২৩,৮৬১ কোটি টাকা সিজিএসটি, ৩০,৪২১ কোটি টাকা এসজিএসটি এবং ৬৭,৩৬১ টাকা আইজিএসটি শুল্ক হিসাবে আদায় করা হয়েছে। ৬৭,৩৬১ কোটি টাকা আইজিএসটি শুল্কের মধ্যে ৩২,৯৯৮ কোটি টাকা কেবলমাত্র পন্যের আমদানি খাতেই আয় হয়েছে। এছাড়াও ৮,৪৮৪ কোটি টাকা আদায় করা হয়েছে উপকর (সেস) হিসাবে।