বিশ্বের তৃতীয় ধনীতম ব্যক্তি হলেন গৌতম আদানি, পিছনে ফেললেন লুই ভিতোঁ কোম্পানির কর্ণধারকেও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/08/2022   শেষ আপডেট: 30/08/2022 9:40 a.m.
এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি গৌতম আদানি instagram.com/gautam.adani

ভারতের সবথেকে বড় বন্দর নিয়ামক সংস্থা আদানি কংগ্লোমারেট গ্রুপের সহ প্রতিষ্ঠাতা হলেন গৌতম আদানি

ব্লুমবার্গ বিলিয়নের ইন্ডেক্স অনুযায়ী এবারে পৃথিবীর সব থেকে বড় বিত্তবানদের তালিকায় তিন নম্বরে উঠে এলেন ভারতের অন্যতম ব্যবসায়ী গৌতম আদানি (Gautam Adani)। এই মুহূর্তে, তার নেট ওয়্যার্থ ১৩৭ বিলিয়ন ডলার, যা বিশ্বের তামাম ব্যবসায়ীদের থেকে অনেকটাই বেশি। পৃথিবীর ধনী ব্যক্তিদের তালিকায় এই মুহূর্তে টেসলা প্রতিষ্ঠাতা এলন মাস্ক, এবং অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজ্জোসের পরেই স্থান পেয়েছেন ভারতের এই ৬০ বছর বয়সী বিজনেস টাইকুন।

বর্তমানে টেসলা প্রতিষ্ঠাতা এলন মাস্কের নেট ওয়্যর্থ ২৫১ বিলিয়ান মার্কিন ডলার, এবং অ্যামাজনের প্রতিষ্ঠাতা এবং সিইও জেফ বেজসের নেট ওয়ার্থ ১৫৩ ব্রিলিয়ান মার্কিন ডলার। এতদিন পর্যন্ত এই তালিকায় তৃতীয় স্থানে ছিলেন LVMH MOET LOUIS VUITTON এর সহ প্রতিষ্ঠাতা বার্নার্ড আর্নল্ট। তাঁকে অতিক্রম করে এবার বিশ্বের তৃতীয় ধনীতম ব্যক্তি হয়ে উঠেছেন গৌতম আদানি।

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, এটাই প্রথমবার যখন এই তালিকায় প্রথম তিনের মধ্যে উঠে এলেন এশিয়ার কোন ব্যবসায়ী। ভারতীয় বিজনেস টাইকুন মুকেশ আম্বানি এবং চীনের আলীবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা ব্লুমবার্গের তালিকায় স্থান পেলেও প্রথম তিনের মধ্যে উঠে আসতে পারেননি। এশিয়ার ব্যবসায়ীদের মধ্যে প্রথম এই উচ্চতায় পৌঁছাতে পারলেন গৌতম আদানি।

গৌতম আদানি আদতে ভারতের সবথেকে বড় বন্দর নিয়ামক সংস্থা আদানি গ্রুপের সহ প্রতিষ্ঠাতা এবং বর্তমান চেয়ারপারসন। বন্দর নিয়ামক সংস্থা হওয়ার পাশাপাশি এই সংস্থাটি ভারতের সবথেকে বড় কয়লা আমদানিকারক - রপ্তানিকারক সংস্থাও বটে। গত মার্চ ৩১, ২০২১ সালে আদানি এন্টারপ্রাইজ ৫.৩ মার্কিন ডলারের রেভিনিউ সংগ্রহ করতে সক্ষম হয়েছিল। এশিয়ার সংস্থা হয়ে এতটা রেভিনিউ তৈরি করার সহজ বিষয় নয়, এবং এই কারণেই গৌতম আদানি বিশ্বের ধনীতম ব্যক্তির তালিকায় উঠে এসেছেন তৃতীয় স্থানে।