ব্রিটিশ তেল সংস্থার সাথে কর নিয়ে বিবাদের জেরে প্যারিসে বাজেয়াপ্ত ভারত সরকারের সম্পত্তি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/07/2021   শেষ আপডেট: 09/07/2021 9:13 a.m.

কেন এমন হল? জানুন বিশদে

বিদেশের বাজারে মুখ পুড়লো ভারতের। ব্রিটেনের পেট্রোলিয়াম উত্তোলনকারী সংস্থা 'কেয়ার্ন এনার্জি'র সাথে পুরোনো এক কর সম্পর্কিত বিবাদের জেরে অবশেষে বাজেয়াপ্ত করা হল ভারত সরকারের বিপুল সম্পত্তি। ফ্রান্সের আদালতের নির্দেশেই প্যারিস থেকে বাজেয়াপ্ত করা হয়েছে ভারত সরকারের কুড়িটি সম্পত্তি।

তবে কেন এমন হল? কীসের থেকেই বা এই বিবাদ? জানা গেছে, কেয়ার্ন এনার্জিকে কর দেওয়া নিয়েই এই বিবাদ। ভারত সরকার কর আরোপের মাধ্যমে ২০১৪ সালের যুক্তরাজ্য-ভারত দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তি লঙ্ঘন করেছে, তাই ভারত সরকারকে ওই আন্তর্জাতিক আদালত আংশিকভাবে পাওনা আদায় করার জন্য সুদ-সহ লভ্যাংশ, ট্যাক্স ফেরত এবং শেয়ার বিক্রয় করার অর্থ বাবদ কেয়ার্ন এনার্জিকে বিপুল পরিমাণ টাকা দিতে নির্দেশ দেয় ট্রাইবুনাল। আর স্বাভাবিকভাবেই এই নির্দেশ অগ্রাহ্য করে ভারত সরকার। যার ফলে গত বছরের ডিসেম্বরে দুই পক্ষের বিরোধ চরমে ওঠে।

আর এবার সেই সূত্রেই ভারত সরকারের ২০টি আবাসন বাড়ি বিক্রি করবে কেয়ার্ন এনার্জি। প্যারিসে এগুলোর বাজারমূল্য ২০ মিলিয়ন ইউরোরও বেশি যা ভারতীয় মূল্যে প্রায় ১৭৮ কোটি টাকা। এই পুরো অর্থটাই ক্ষতিপূরণ হিসেবে নেবে কেয়ার্ন এনার্জি। তবে এখনো আলোচনার মাধ্যমে বিষয়টির মীমাংসা হতে পারে বলে জানাচ্ছে সংশ্লিষ্ট সংস্থা। তবে সেক্ষেত্রে ভারত সরকারকেও এগিয়ে আসতে হবে।