বিলিয়ন ডলার কামাতে কলেজের ডিগ্রি লাগেনা— প্রমাণ ৬ ভারতীয়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/01/2021   শেষ আপডেট: 04/04/2021 6:32 a.m.
-

আম্বানি আদানি প্রেমজি- কলেজের ডিগ্রি নেই কারো কাছেই!

টাকায় সবাইকে ছাপিয়ে যেতে যে ডিগ্রির থেকেও ব্যবসায়িক মনটা বেশি লাগে তার প্রমাণ বরাবরই পাওয়া গেছে বিশ্বে। কিন্তু ভারতের বড়োলোক মানুষদের নাম বললে যাদের নাম এমনিতেই চলে আসে তারা অনেকেই কলেজের গণ্ডি টপকাননি। দেখে নিন তালিকা:

মুকেশ আম্বানি (মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৫.৭১ লক্ষ কোটি টাকা)- বিশ্বের অন্যতম ধনীদের মধ্যে মুকেশ আম্বানি একজন। ইকোনমিক টাইমসের তথ্য অনুযায়ী, ১৯৮০ সালে স্টানফোর্ড ইউনিভার্সিটি থেকে এমবিএ করার চেষ্টা করেন মুকেশ আম্বানি। কিন্তু ব্যার্থ হয়ে দেশে ফিরে পৈতৃক ব্যবসায় যোগ দেন। তারপরটা তো সবাই জানি।

মুকেশ আম্বানি -

আজিম প্রেমজি (মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৪৮ হাজার কোটি) - স্টানফোর্ড ইউনিভার্সিটি থেকেই ড্রপআউট প্রেমজি। ২১ বছরে বাবার মৃত্যুর পর পারিবারিরক ব্যবাসায় যোগ দেন তিনি। পরে ওঁর হাতেই উইপ্রো কোম্পানি এতো টার্নওভারে পৌছায়।

আজিম প্রেমজি -

সুভাষ চন্দ্র (মোট সম্পত্তির পরিমাণ ১৮ হাজার কোটি টাকা প্রায়) - জি এন্টারটেইনমেন্টের প্রতিষ্ঠাতা সুভাষ চন্দ্র দশম শ্রেণী পাস করতে পারেননি। জি নিউজের পক্ষেই এই তথ্য প্রকাশ করা হয়েছে। শুধু মিডিয়া ইন্ডাস্ট্রি নয়, সুভাষ চন্দ্র রাজ্যসভার সাংসদ হয়েছিলেন হরিয়ানা থেকে।

সুভাষ চন্দ্র -

গৌতম আদানি (মোট সম্পত্তির পরিমাণ প্রায় ১.১ লক্ষ কোটি টাকা) - নিউজ 18-এর খবর অনুযায়ী গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় বর্ষের ড্রপ আউট করেছিলেন এই বিলিয়নিয়ার। নিজের পৈতৃক ব্যবসায় যোগ না দিয়ে আদানি গুজরাট থেকে মুম্বাই আসেন নতুন ব্যবসার খোঁজে। আর এখন আদানি ভারতের অন্যতম বড়লোকদের মধ্যে একজন।

গৌতম আদানি -

মুকেশ জাগতিয়ানি (মোট সম্পত্তির পরিমাণ প্রায় ১৬ হাজার কোটি টাকা) - বিশ্বজুড়ে ২৩০০-র বেশি আউটলেট থাকা ল্যান্ডমার্ক গ্রুপের কর্ণধার মুকেশ জাগতিয়ানি লন্ডনের একটি বিসনেস স্কুলে ভর্তি হলেও সেখানে পাঠ শেষ করতে পারেননি।

মুকেশ জাগতিয়ানি -

শাহিদ বালওয়া (মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৭.৮ হাজার কোটি টাকা) - শাহিদ কলেজ ছেড়েছিলেন বাড়ির ব্যবসায় যোগ দিতে। কিন্তু পরবর্তীতে বিনোদ গোয়েঙ্কার সাথে একসাথে ডি.বি রিয়্যালিটি তৈরি করেন। শাহিদ এখন বিলিয়নিয়ার।

শাহিদ বালওয়া -