এবার তিন বছর ঊর্ধ্বে টিকায় ছাড়পত্র ঘোষণা করল চিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/06/2021   শেষ আপডেট: 07/06/2021 8:38 a.m.

সিনোভ্যাক বায়োটেকের টিকা শিশুদের দেওয়া হবে বলে জানা গেছে

করোনার (Corona) তৃতীয় ঢেউ আরও মারাত্মক এবং অতি সংক্রামক হওয়ার কথা বলেছেন অধিকাংশ বিশেষজ্ঞ দল। বিশেষ করে তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। তার কারণ হিসেবে বলা হয়েছে ১৮ ঊর্ধ্ব ব্যক্তিদের একটা বড় অংশের টিকাকরণ সম্পন্ন হলেও শিশুদের টিকাকরণের (Vaccination) কাজ এখনও শুরু হয়নি। তাই করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের জন্য বাড়তি চিন্তা থাকছেই।

তৃতীয় ঢেউ মোকাবিলায় ইতিমধ্যেই ব্রিটেন ও আমেরিকা ১২ থেকে ১৫ বছর বয়সীদের টিকাকরণের কাজ শুরু করে দিয়েছে। এমনকী স্কুল খোলার আগে সমস্ত শিক্ষার্থীদের টিকাকরণ শেষ করতে চায় আমেরিকা। এ ব্যাপারে চিন আরও এক ধাপ এগিয়ে তাদের দেশে তৈরি সিনোভ্যাক বায়োটেকের তৈরি কোভিড টিকা শিশুদের জন্য অনুমোদন করল।

উল্লেখ্য, এ পর্যন্ত সে দেশে ১৮ ঊর্ধ্ব ব্যক্তিদের টিকাকরণের ছাড়পত্র ছিল। এবার ৩ বছর বয়স থেকেই টিকা মিলবে বলে সূত্রের খবর। ইতিমধ্যেই প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়ালে ভাল ফল মিলেছে। পার্শ্বপ্রতিক্রিয়া ছিল অতি সামান্যই। প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থার চেয়ারম্যান ইন ওয়েডং জানিয়েছেন, শিশুদের উপর পরীক্ষা নিরীক্ষায় এই প্রতিষেধক সহজেই সমস্ত বাধা অতিক্রম করেছে।