শুধুমাত্র ছাত্রদের নিয়ে খুলেছে স্কুল, ফের বিতর্কে তালিবানি শাসন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/09/2021   শেষ আপডেট: 19/09/2021 5:27 p.m.
By isafmedia - originally posted to Flickr as DSC_6183_smallUploaded using F2ComButton, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=10786901

শুধুমাত্র ছেলেদের বিদ্যালয়ে আসার কথা জানানো হয়েছে আফগানিস্তানের শিক্ষামন্ত্রকের তরফে

তালিবান (Taliban) আছে তালিবানেই! ফের প্রমাণিত একথা। এবার আফগানিস্তানে মেয়েদের শিক্ষার অধিকার ছিনিয়ে নিল তালিবানেরা। এর আগেও নয়ের দশকে তালিবানি শাসনের প্রেক্ষাপটে মেয়েদের শিক্ষার আলো দেখায় ছিল কঠোর শাস্তি। কিন্তু এবার ক্ষমতায় আসার পর তালিবান মুখপাত্র জানিয়েছিল, চিন্তা নেই। মেয়েদের অধিকার কেড়ে নেওয়া হবে না।

তবে কথার যে দাম নেই, তা স্পষ্ট। কাল থেকেই আফগানিস্তানে খুলেছে স্কুল। ১৩-১৮ বছরের পড়ুয়াদের ক্লাসে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। আর তাতেই বিতর্ক। তালিবানদের বিবৃতিতে বলা হয়েছে, "শিক্ষা প্রতিষ্ঠান খুলছে। সমস্ত ছাত্র ও শিক্ষকরা ক্লাসে যোগ দিন।" কিন্তু এতে বিন্দুমাত্র ঠাঁই হয়নি মেয়েদের।

অর্থাৎ শুধুমাত্র ছেলেদের বিদ্যালয়ে আসার কথা জানানো হয়েছে আফগানিস্তানের শিক্ষামন্ত্রকের তরফে। স্বাভাবিকভাবেই এতে বিতর্ক দানা বেঁধেছে। তবে সম্প্রতি তালিবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ জানিয়েছেন, মেয়েদের জন্য আলাদা স্কুল খোলা হবে। তবে কবে তা হবে, আদৌ হবে কি না, মেয়েরা ভবিষ্যতে স্কুলে পড়ার সুযোগ পাবে কি না, তা নিয়ে কার্যত ধোঁয়াশা রয়েই গিয়েছে।