লড়াই থামল, গুলিবিদ্ধ জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের হাসপাতালে মৃত্যু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/07/2022   শেষ আপডেট: 08/07/2022 3:13 p.m.
https://twitter.com/AbeShinzo

"৯ জুলাই ২০২২ তারিখে একদিনের জাতীয় শোক পালন" ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

শুক্রবার সকালে গুলিবিদ্ধের ঘটনা। বেশ কয়েক ঘন্টা হাসপাতালে জীবন-মরণ লড়াই। অবশেষে হার মানলেন শিনজো আবে (Shinzo Abe), জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী। ৬৭ বছর বয়সে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারালেন।

জাপানের ইতিহাসে তিনি দীর্ঘদিনের প্রধানমন্ত্রী ছিলেন। ২০১২ থেকে ২০২০, ৮ বছরের সুদীর্ঘ প্রধানমন্ত্রীত্বের জীবন। শুক্রবার সকালেই ঘটে গুলিবিদ্ধের ঘটনা। বেশ কয়েক ঘন্টা চিকিৎসকদের চেষ্টা ব্যর্থ করে তিনি চলে গেলেন।

কী ঘটেছিল এদিন? শুক্রবার জাপানের স্থানীয় সময় সকাল সাড়ে ১১ টা নাগাদ ঘটে। পশ্চিম জাপানের নারা শহরে সেই সময় তিনি রাজনৈতিক বক্তৃতা দিচ্ছিলেন। আচমকাই প্রাক্তন প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে গুলি চালানো হয়। তিনি মাটিতে লুটিয়ে পড়েন। ইতিমধ্যেই সেই রোমহর্ষক ভিডিও প্রকাশ্যে এসেছে। যদিও শেষরক্ষা হল না।

ইতিমধ্যেই ঘটনার সঙ্গে জড়িত মূল চক্রীকে গ্রেফতার করেছে পুলিশ। তাঁর সম্পর্কে উঠে এসেছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। তিনি নাকি জাপানের নেভি অফিসার ছিলেন। নিজের বানানো গুলিতে তিনি প্রাক্তন প্রধানমন্ত্রীকে গুলি করেন। ঘটনার পর তিনি পালানোর চেষ্টা করেননি। সূত্রের খবর, তিনি নাকি শিনজো আবের প্রতি অসন্তুষ্ট ছিলেন। ঘটনার পর থেকে গোটা বিশ্বে শোরগোল পড়ে গিয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, শিনজোর ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন। "৯ জুলাই ২০২২ তারিখে একদিনের জাতীয় শোক পালন" ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর