ভূমিকম্পের পর এবার বানভাসি বন্যায় বিপর্যস্ত কাবুলিওয়ালার দেশ, মৃত অন্তত ৪০০

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/06/2022   শেষ আপডেট: 23/06/2022 11:14 p.m.
আফগানিস্তান https://twitter.com/KhaledBeydoun/

এদিকে মঙ্গলবারই সকালে প্রবলভাবে কেঁপে ওঠে দেশটি। রিখটার স্কেলে তীব্রতা ছাড়ায় ৬.১

ভূমিকম্পের আকস্মিকতা কাটাতে না কাটাতেই বানভাসি বন্যার জেরে বিপর্যস্ত কাবুলিওয়ালার দেশ। আফগানিস্তান মন্ত্রণালয় সুত্রে খবর, সাম্প্রতিক বন্যার জেরে প্রাণ হারিয়েছেন অন্ততঃ ৪০০ জন মানুষ। বন্যায় ডুবেছে কুনার, নানগারহার, নূরিস্তান, লাঘমান, পাঞ্জশীর, পারওয়ান, কাবুল, কাপসিয়া, ময়দান ওয়ারদাক, বামিয়ান, গজনী, লোঘার, সামানগান, সার-ই-পুল, তাখার, পাকতিয়া, খোস্ত ও দাইকুন্দি প্রদেশ।

এদিকে মঙ্গলবারই সকালে প্রবলভাবে কেঁপে ওঠে দেশটি। রিখটার স্কেলে তীব্রতা ছাড়ায় ৬.১। ভয়াবহ এক ভূমিকম্পে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত দেড় হাজার। ধ্বংসস্তূপে আটকে থাকা আহতদের উদ্ধারকাজ চলাকালীন‌ই শুরু হয় বৃষ্টি। যার জেরে উদ্ধারকার্য ব্যহত হয়েছে এবং ত্রাণসামগ্রী পৌঁছনো যাচ্ছে না।

জানা গিয়েছে, আফগান-পাক সীমান্তবর্তী খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পের উৎসস্থল। আফগান সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক হেদায়াতুল্লা পাক্তিন জানাচ্ছেন, আফগানিস্তানের ওই অঞ্চলগুলির সাধারণ মানুষ এতই দরিদ্র, তাঁরা মাটি, পাথর ও অন্যান্য উপাদান জড়ো করেই বাড়ি বানান। পাকা বাড়ি এখানে দুর্লভ। তাই ভূমিকম্পের ধাক্কায় সমস্ত বাড়িই কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যা ভূমিকম্প সবমিলিয়ে ৩০ হাজারেরও বেশি মানুষ দূর্যোগের কবলে পড়েছে বলে খবর।