বাংলাদেশের সাম্প্রতিক ঘটনা কোনও হিন্দু মুসলমানের ঘটনা নয়, হাসিনার প্রসংসায় ফিরহাদ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/10/2021   শেষ আপডেট: 17/10/2021 1:53 p.m.
ফিরহাদ হাকিম ও শেখ হাসিনা ~

বাংলাদেশে সাম্প্রতিককালে যে ঘটনা ঘটছে তাকে বিভেদ হিসেবে দেখতে চাইছেন না ফিরহাদ হাকিম

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বেশ কিছু সহিংসতার ঘটনা ঘটেছে হিন্দুদের উপরে। সেখানে হিন্দুরা আক্রান্ত, দুর্গাপূজার মণ্ডপ ভাঙচুর হয়েছে, তান্ডব চলেছে মন্দিরে, মারা গিয়েছেন অনেকে, অনেকে আবার আক্রান্ত। কিন্তু, এই সমস্ত ঘটনাকে কোনভাবেই হিন্দু মুসলিমের মধ্যে সমস্যা বলে মানতে চাইছে না কলকাতার পুর-প্রশাসক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। ফিরহাদ হাকিম বলছেন, "বাংলাদেশের সাম্প্রতিক ঘটনা ভালোভাবে মোকাবিলা করছেন শেখ হাসিনা। কোনো অস্থিরতা হবার কোন কারণ নেই। এটা হিন্দু-মুসলমান বিষয় নয়, যারা এই ঘটনা ঘটিয়েছে তারা কোন ধর্মের মানুষ হতে পারেন না। তারা কেবলমাত্র অপরাধী। তারা ধর্ম মানেন না, তাই এই ঘটনা ঘটিয়েছেন। আমি বিশ্বাস করি শেখ হাসিনা সরকার অত্যন্ত ধর্ম নিরপেক্ষ সরকার। এই ঘটনার প্রেক্ষিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন তিনি।"

গত বুধবার অষ্টমীর দিন থেকে বাংলাদেশে হিন্দুদের উপরে প্রবল আক্রমণ শুরু হয়েছে। হিংসা সূত্রপাত হয়েছে সে দেশের কুমিল্লা জেলায়। তারপর সেখান থেকে সহিংসতা ছড়িয়ে পড়েছিল চাঁদপুর এবং চট্টগ্রামের মতো বিভিন্ন জায়গায়। সেখানে বিভিন্ন দূর্গা পুজা মন্ডপে হামলা করা হয়। সংখ্যালঘু হিন্দুদের উপরে আক্রমণ ঘনিয়ে আসে। বিভিন্ন জায়গায় বেশ কয়েক জন মারা যান। অনেকে জখম হয়েছেন। এদিকে বাংলাদেশ সরকার, উত্তেজনা প্রশমিত করার জন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা করেছে। দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, দোষীদের কাউকে ছাড়া হবে না। কিন্তু তারপরেও শুক্রবার নতুন করে হিংসা ছড়িয়েছে। নোয়াখালীর ইসকনের মন্দির ভাঙচুর করা হয়েছে। সেখানেই খুন হয়েছেন দু'জন।

ভারতে এই নিয়ে অনেকে সরব হয়েছেন। পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এই ঘটনা নিয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন। তৃণমূল কংগ্রেসের তরফে রাজ্য সাধারণ সম্পাদক কুনাল ঘোষ সমালোচনা করেছেন এই ঘটনার। বিদেশ মন্ত্রকের তরফে বাংলাদেশের ঘটনার কড়া নিন্দা করা হয়েছে। কিন্তু তার মধ্যেই আবার বাংলাদেশের শেখ হাসিনা সরকারের প্রশংসায় পঞ্চমুখ পশ্চিমবঙ্গের মন্ত্রী ফিরহাদ হাকিম।