চুপিসারে অরুণাচলে গ্রাম বানিয়ে ফেলেছে চিন, সামনে এল চিনা আগ্রাসনের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/01/2021   শেষ আপডেট: 18/01/2021 6:32 p.m.
google.com/maps

গ্রামটির অবস্থান সীমান্তের থেকে সাড়ে চার কিলোমিটার দূরত্বে, প্রায় ১০০টির বেশি কুঁড়ে ঘর রয়েছে

ভারত যখন করোনার ত্রাসে তটস্থ, ঠিক সেই সময়কেই চুপিসারে কাজে লাগালো চিন। কয়েকদিনের মধ্যে অরুণাচলপ্রদেশে একটা ছোট্ট গ্রাম বানিয়ে ফেলেছে চিনা সেনারা। গ্রামটির অবস্থান সীমান্তের থেকে সাড়ে চার কিলোমিটার দূরত্বে, প্রায় ১০০টির বেশি কুঁড়ে ঘর রয়েছে।

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) টানাপড়েনের মধ্যেই অরুণাচল প্রদেশের সীমান্তে ‘চিনা আগ্রাসনের অভিযোগ’ সামনে এল।

প্রকাশিত খবরে দাবি, তাসরি চু নদীর তীরে বানানো ওই গ্রামে প্রায় ১০১টি ঘর তৈরি করেছে চিনা সেনা। বক্তব্যের সমর্থনে একটি উপগ্রহ চিত্রও প্রকাশ করা হয়েছে। সেটি ২০২০ সালের ১ নভেম্বর তোলা হয়েছে বলে দাবি। সেই সঙ্গে ২০১৯ সালের ২৬ অগস্টে ঠিক একই এলাকার একটি উপগ্রহ ছবিও প্রকাশ করা হয়েছে।

২০১৯ সালের ছবিতে জঙ্গলাকীর্ণ নদীর তীরে জনবসতির কোনও চিহ্ন নেই। আড়াই মাস আগে তোলা ছবিতে দেখা যাচ্ছে বাড়ির সারি। দাবি করা হয়েছে, ওই এলাকার অবস্থান এলএসি-র অন্তত সাড়ে ৪ কিলোমিটার অন্দরে, ভারতীয় ভূখণ্ডে।

উত্তর সুবনসিরি জেলায় এলএসি লঙ্ঘন করে ভারতীয় এলাকায় ঢুকে চিনা ফৌজ সেখানে আস্ত একটি গ্রাম তৈরি করে ফেলেছে বলে একটি টিভি চ্যানেলে প্রচারিত খবরে দাবি করা হয়েছে।

গত অক্টোবরে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, "কিছুদিন ধরেই ভারত সীমান্তের পরিকাঠামো গড়ে তুলেছে। বাড়তি সেনাও মোতায়েন করেছে। সেকারণেই সীমান্তে উত্তেজনার সৃষ্টি হয়েছে।"