২৪ মে, ২০২৪
বিনোদন

সাংস্কৃতিক বৈষম্যকে কেন্দ্র করে সন্তানের জন্য মায়ের অদম্য লড়াই, রুপোলি পর্দায় ফুটবে বাস্তব

রানী মুখার্জী অভিনীত অসীমা চিব্বরের 'মিসেস চ্যাটার্জী vs নরওয়ে' ছবিটি হয়ে উঠবে সাংস্কৃতিক বৈষম্যের দলিল

কলকাতার অনুরূপ ভট্টাচার্য এবং সাগরিকা ভট্টাচার্য, কর্মসূত্রে দুই সন্তানকে নিয়ে পাড়ি দেন সুদূর নরওয়ে। ছোট্ট দুই দুধের শিশুকে নিয়ে ভালই দিন কাটছিল মা বাবার। আর পাঁচজন অভিভাবকের মতই, হিন্দু সংস্কৃতিতে যথার্থ লালন পালন করছিলেন ভট্টাচার্য দম্পতি তাঁদের সন্তানদের। কিন্তু কে জানত, এই সংস্কৃতিই বিদেশ বিভুঁইয়ে গিয়ে তাঁদের জীবনে বিপর্যয় ডেকে আনবে? নরওয়ে সরকার প্রদত্ত কিছু পর্যবেক্ষক জানান, সঠিক উপায়ে মানুষ হচ্ছে না অনুরূপ এবং সাগরিকার সন্তান। রয়েছে যথাযথ অভিভাবকত্বের অভাব। উপায়? মা বাবার থেকে প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত আলাদা থাকতে হবে এই একরত্তি শিশুগুলিকে। মায়ের বুক থেকে কেড়ে নেওয়া হয় সন্তানদের। শুরু হয় সন্তানদের ফিরে পাওয়ার জন্য মায়ের লড়াই। এই ঘটনাটি 'স্ক্রিপ্টেড' ছিল না, বাস্তবেই ঘটেছিল বেশ কিছু বছর আগে। পরিচালক অসীমা চিব্বর (Ashima Chibber) সাগরিকার এই লড়াইকেই আলোকপাত করতে চলেছেন তাঁর আসন্ন ছবি 'মিসেস চ্যাটার্জী vs নরওয়ে' (Mrs Chatterjee Vs Norway) তে। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন রানী মুখার্জী (Rani Mukherji) এবং অনির্বাণ ভট্টাচার্য (Anirban Bhattacharya)।

সম্প্রতি মুক্তি পেয়েছে ছবির প্রথম ঝলক। রানীর চরিত্রের নাম দেবিকা চ্যাটার্জী। স্বামী এবং দুই সন্তান শুভ ও সূচীকে নিয়ে তাঁর ভরাট সংসার। কিন্তু আকস্মিক বিপর্যয় যে তাঁদের দোরগোড়ায় কড়া নাড়ছিল, টের পাননি চ্যাটার্জী দম্পতি। নরওয়ে সরকারের প্রেরণ করা কিছু পর্যবেক্ষক তাঁদের রোজনামচা পর্যবেক্ষণ করে জানান, শিশুকে যথাযথ লালন করছেন না দেবিকা। হাতে করে খাইয়ে দেওয়া থেকে একসঙ্গে নিয়ে শোওয়া, এমনকি কালো টিকা পরানোর মত অনুপযুক্ত পারিপার্শ্বিকতায় তাঁরা মানুষ করছেন সন্তানকে। তাই বাবা মায়ের থেকে আলাদা রাখলেই নাকি ঠিকমত মানুষ হবে শুভ এবং সূচি। আসলে, সাংস্কৃতিক বৈষম্যকে অস্ত্র করে, কিছু অসৎ ব্যবসায়ীর এক প্রকার ব্যবসা হয়ে ওঠে এটি। যার মাশুল গুনতে হয় ছোট শিশু থেকে তার অভিভাবকদের।

সন্তানদের কাছছাড়া করে অসহায় দেবিকার শুরু হয় অদম্য লড়াই। এমনকী নরওয়ের নাগরিকত্ব অর্জনের জন্য পিপাসু তাঁর স্বামীও, এই লড়াইয়ে স্ত্রীয়ের পাশে দাঁড়ান না। ভারত থেকে নরওয়ে, দু জায়গার আদালতের দ্বারস্থ হন একাকিনী মা। হিন্দু সংস্কৃতি কেন্দ্রিক মাতৃস্নেহকে নরওয়ে সরকার আখ্যা দেন 'মানসিক ভারসাম্যহীন' এর পরিচয়ে। জটিল হয়ে ওঠে দেবিকার লড়াই। কিন্তু তিনি দমে যান না। এগোতে থাকেন তাঁর লড়াইকে দোসর করে। কিন্তু এই লড়াইয়ের পরিণতি কী হবে, তার জন্য অবশ্যই ১৭ মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে। ছবি মুক্তির তারিখ সেই দিনই। ইতিমধ্যে ছবির প্রথম ঝলক সাড়া ফেলে দিয়েছে সিনেমাপ্রেমীদের মধ্যে। রানীকে একেবারেই ছাপোষা বাঙালি গৃহবধূর চরিত্রে দেখা গেছে। বাঙালিদের জন্য বিশেষ চমক থাকবে, বলিউডে প্রথমবারের জন্য অনির্বাণের উপস্থিতি। এছাড়াও ছবিতে বিশেষ ভূমিকায় আছেন নীনা গুপ্ত (Neena Gupta), জিম সরভ (Jim Sarbh) প্রমুখ।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২১ মে

একঘেয়েমির পর্দা সরিয়ে ভিন্ন স্বাদের ছবি নিয়ে হাজির অনীক চৌধুরী

trailer launch rupan
৩ মে

ভয়ানক দুর্ঘটনার কবলে পড়েছিলেন অভিনেতা-সাংসদ

Dev Tonic
৩০ এপ্রিল

গত ২৩ এপ্রিল মুক্তি পেয়েছে স্নিগ্ধজিতের কণ্ঠে 'মাস্ত মালাং হোকে ঝুম রে'

Snigdhajit 1
৩০ এপ্রিল

খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে শ্রুতি দাস অভিনীত প্রথম ছবি 'আমার বস'

shruti rakhi
২৮ এপ্রিল

আশা অডিওর ইউটিউব চ্যানেলে শুনুন, গায়ক স্নিগ্ধজিৎ ভৌমিকের গান "একলা বৈশাখে"

Mukul song
২৬ এপ্রিল

রেশ কাটছে না 'মির্জা'র! দ্বিতীয় সপ্তাহেও হাউজফুল প্রেক্ষাগৃহ

Ankush Hazra Oindrila Sen
২৬ এপ্রিল

মূল চরিত্রে দেখা যাবে প্রতীক সেন এবং রত্নপ্রিয়া দাসকে

Trp list 20th Jan
২১ এপ্রিল

আইনি জটিলতা কাটিয়ে পুরনো বাড়িতেই ফিরছেন জোনাস-দম্পতি

Nick Priyanka new
২০ এপ্রিল

২৬ এপ্রিল মুক্তি পেতে চলেছে মিমি চক্রবর্তী অভিনীত 'আলাপ'

Mimi Chakraborty 12
২০ এপ্রিল

এই এপ্রিলে বলিউডের কোন কোন ছবি রয়েছে মুক্তির অপেক্ষায়?

Akshay Kumar 2
১৯ এপ্রিল

নিউটাউনের একটি বিলাসবহুল ব্যাঙ্কোয়েটে বসেছে তাঁদের বিয়ে আসর

Rupanjana Mitra
১৪ এপ্রিল

স্বাগত ১৪৩১! সকলকে শুভ নববর্ষের শুভেচ্ছা

living room home interior
১০ এপ্রিল

নায়িকাদের মত ঈদের দিনে সেজে উঠুন আপনিও, রইল ঈদের শুভেচ্ছা

Mehazabien eid