Kabul : এক বোতল জল ৩ হাজার, এক প্লেট ভাত সাড়ে ৭ হাজার!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/08/2021   শেষ আপডেট: 27/08/2021 11:25 a.m.
'আমার সন্তান যেন থাকে দুধেভাতে' twitter.com/BasilReid6

কেমন আছে কাবুলিওয়ালার দেশ?

দিন কয়েক আগে সামাজিক মাধ্যমে একটি ছবি প্রকাশ্যে আসে। দেখা যায় কিছু মানুষ একটি ছোট্ট শিশুকে সেনাদের হাতে তুলে দিচ্ছেন। মানুষগুলোর চোখেমুখে আতঙ্কের ছাপ। হয়তো সেই শিশুটির অসহায় পিতা-মাতার আকুল আকুতি 'আমার সন্তান যেন থাকে দুধেভাতে'। কিংবা আর একটি দৃশ্যের কথা বলি, অসহায় মানুষদের জলের বোতল এগিয়ে দিচ্ছেন সেনারা। এরকম আরও কত কত ছবি ভিডিও দেখে হয়তো চোখের জল ফেলেছেন বিশ্ববাসী।

এখন কেমন আছে আফগানিস্তান? আফগানিস্তানের মানুষের কিংবা সেদেশে থাকা বিদেশি নাগরিকরা কেমন আছেন? আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, সেদেশে এখন চরম খাদ্য সংকট। বিমানবন্দরে অপেক্ষারত মানুষদের অবস্থা দুর্বিষহ। দেখা গেছে, এক বোতল জলের মূল্য ৪০ ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩ হাজার টাকা। আর এক প্লেট ভাতের দাম চাওয়া হচ্ছে নাকি ১০০ ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ৭ হাজার টাকা। এখানেই শেষ নয়, বিমানবন্দর এলাকায় নাকি চলছেই না আফগানিস্তানের মুদ্রা। দিতে হচ্ছে আমেরিকান ডলার।

উল্লেখ্য, ১৫ অগাস্ট তালিবানদের কাবুল দখলের পর থেকেই আফগানিস্তান ছাড়ার হিড়িক শুরু হয়েছে। বিভিন্ন দেশের উপগ্রহ চিত্রে সেই ভয়াবহ দৃশ্য প্রকাশ্যে এসেছে। কাবুল বিমানবন্দরে দিনের পর দিন অপেক্ষার পরও এখনও সেদেশ ছাড়তে পারেননি বহুজন। এমনকি দেশ ছাড়ার হিড়িকে বিমানের চাকায় পালিয়ে আসার সময় মৃত্যু দৃশ্যের ভিডিও দেখে বিশ্ববাসী আঁতকে উঠেছেন। এরমধ্যেই গতকাল কাবুল বিমানবন্দরের বিস্ফোরণ আরও আতঙ্কের পরিবেশ তৈরি করেছে। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী মৃতের সংখ্যা ৭২, আহত কমপক্ষে ১৫০। মিলছে না চিকিৎসার সুযোগ। এই আত্মঘাতী বিস্ফোরণের দায় নিয়েছে আইএস। তাহলে কেমন থাকবে কাবুলিওয়ালার দেশ, এ প্রশ্ন বিশ্ববাসীর।

আর একটি তথ্য বলছে, প্রতি দু'জন আফগানবাসীর মধ্যে একজন অভুক্ত। তাও আবার যাঁর খাবার মিলছে তাও ভরপেট নয়। এই মুহূর্তে প্রায় ২০ লক্ষের বেশি শিশু অপুষ্টির শিকার। এখনই শিশুদের কাছে পৌঁছে দেওয়া প্রয়োজন পর্যাপ্ত খাদ্য। এখনই সেদেশের আমজনতার পাশে থাকা উচিত। কিন্তু বিড়ালের গলায় ঘন্টা বাঁধবে কে? কে আফগানিস্তানের এই অতি স্পর্শকাতর পরিস্থিতির মোকাবিলায় এগিয়ে আসবে? কথায় কাজ হবে নাকি সরাসরি আক্রমণ কে নেবে এ দায়িত্ব, এ প্রশ্নের কোন উত্তর নেই।