এশিয়ায় প্রথম, মেটাভার্সে বিয়ের রিসেপশন সারলেন তামিলনাড়ুর যুগল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/02/2022   শেষ আপডেট: 08/02/2022 12:57 p.m.
https://twitter.com/kshatriyan2811

ভারতীয় প্রযুক্তিজগতে সূচনা এক নতুন অধ্যায়ের

বিয়ের রিসেপশন (reception) চলছে। উপস্থিত রয়েছেন নবদম্পতি, নিমন্ত্রিতরা। তবে কেউই সশরীরে উপস্থিত নেই। রিসেপশন হল থাকলেও বাস্তবের দুনিয়ায় নেই তার কোনও অস্তিত্ব। হ্যাঁ! ঠিকই শুনছেন। ভারতীয় প্রযুক্তিজগতে এ এক নতুন অধ্যায়। অনলাইন ইউনিভার্স, মেটাভার্সে (metaverse) নিজেদের বিয়ে সারলেন তামিলনাড়ুর (Tamil Nadu) এক যুগল, যা ভারত-সহ এশিয়ার ইতিহাসে প্রথম। সেইসাথে ভবিষ্যতের দিকেও এক কদম এগিয়ে গেলাম আমরা।

পাত্রের নাম দীনেশ এসপি। পাত্রী জনগনন্দিনী। হ্যারি পটারের প্রবল ভক্ত এই যুগল গত ৬ ফেব্রুয়ারি তামিলনাড়ুর শিভালিঙ্গাপুরম গ্রামে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তবে স্বাভাবিক নিয়মে বিয়ে হলেও বিয়ের রিসেপশন হয় মেটাভার্সে। হ্যারি পটারের (Harry Potter) দুনিয়ার হগওয়ার্টের থিমে, মেটাভার্সের থ্রি-ডি (3D) দুনিয়ায় সেজে ওঠে দুজনের বিয়ের রিসেপশন। দীনেশ পেশায় একজন সফটওয়্যার ডেভেলপার (Software developer)। সেইসাথে ব্লকচেইন (blockchain) এবং এনএফটি (NFTs) নিয়েও তাঁর উৎসাহে কোনও খামতি নেই। অন্যদিকে জনগনন্দিনীও পেশায় একজন ইঞ্জিনিয়ার (engineer)। তাই এই দু’য়ের বিয়ের অনুষ্ঠানেও প্রাধান্য পেয়েছে টেকনোলজি।

কিভাবে বিয়ের অনুষ্ঠান হল মেটাভার্সে? টেক স্টার্ট-আপ টার্ডিভার্সের সহায়তায় হগওয়ার্ট থিমে মেটাভার্স সাজিয়েছিলেন যুগল। দু’জনের ভার্চুয়াল থ্রি-ডি অবতার (avatar) হাজির ছিল রিসেপশনে। ভার্চুয়াল অবতারে উপস্থিত ছিলেন বিয়ের নিমন্ত্রিতরাও। পুরো রিসেপশনের কর্তা ছিলেন পাত্রীর পরলোকগমনকারী বাবার ভার্চুয়াল অবতার। জানা গিয়েছে, দেশ বিদেশে ছড়িয়ে থাকা দু’পক্ষের আত্মীয়দের নিমন্ত্রণও গিয়েছিল এনএফটি’র আকারে।

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় চূড়ান্ত ভাইরাল মেটাভার্সে রিসেপশনের ছবি-ভিডিও। সেরকমই একটি ভিডিওতে দেখা গিয়েছে, স্টেজে নাচছে নবদম্পতির ভার্চুয়াল অবতার। দীনেশের কথায়, একেই তামিলনাড়ুতে কোভিড (covid-19) সংক্রান্ত বিধিনিষেধের কড়াকড়ি বেড়েছে। অনুষ্ঠানে ১০০ জনের বেশি লোক থাকার উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। তাই তিনি এবং তাঁর স্ত্রী ঠিক করেন অল্প সংখ্যক নিমন্ত্রিতদের বাড়িতে ডেকে বিয়ের আসল অনুষ্ঠান মেটাভার্সে উজ্জাপন করবেন। সেইমতো কাজও করেন দুজন। আর ভারতের ইতিহাসে প্রথম মেটাভার্স বিয়ের সেলিব্রেশন শুরুতেই জনপ্রিয়তার শিখরে।