এবার মোবাইলই আগাম সতর্কতা দেবে ভুমিকম্পের, অ্যাপ বানাল আইআইটি রুরকি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/08/2021   শেষ আপডেট: 05/08/2021 7:06 a.m.
মোবাইল ফোন @pixabay

দেশের মধ্যে এরম অ্যাপ এই প্রথম

ভুমিকম্পের আগাম সতর্কীকরণের জন্য অ্যাপ বানাল আইআইটি রুরকি। বুধবার উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী এই অ্যাপের উদ্বোধন করেন। সতর্ককারী এই অ্যাপটির নাম ‘উত্তরাখণ্ড ভুকম্প এলার্ট’। অ্যাপটির উদ্বোধন করে ধামী জানান, উত্তরাখণ্ড ভুমিকম্পপ্রবন এলাকা। তাই জনগণকে আগাম সতর্ক করার জন্য এরম একটি অ্যাপের প্রয়োজন ছিল।

আর্থকোয়েক আর্লি ওয়ার্নিং(ই ই ডবলু) হল একপ্রকার তথ্যপ্রদানকারী সিস্টেম, যা কিনা কোনও অঞ্চলের ভুকম্প আগেই আন্দাজ করে তার পরিপ্রেক্ষিতে একটি সিগন্যাল প্রদান করে। ভুমিকম্পের মুল উৎস হল সিসমিক ওয়েভ, যেটি টেকটনিক পাতের সংঘর্ষে উৎপন্ন হয়। উৎপন্ন হওয়ার সাথে সাথে এই ঢেউ বা ওয়েভের গতি থাকে অত্যন্ত বেশি, যা উপরে উঠে এসে ভূপৃষ্ঠে মুল ভুমিকম্পের সৃষ্টি করে। তবে ভূপৃষ্ঠে ওঠার পর এর গতি প্রায় অর্ধেক হয়ে যায়। আর সেই সুবিধাকেই কাজে লাগায় এই আর্থকোয়েক আর্লি ওয়ার্নিং সিস্টেম। সেই ফর্মুলা মেনেই আইআইটি রুরকি তৈরি করেছে এই অ্যাপ। প্রসঙ্গত, উত্তরাখণ্ডের গাড়োয়াল অঞ্চলের ভুমিকম্প প্রবনতার কথা মাথায় রেখেই এই অ্যাপ বানানোর পরিকল্পনা গ্রহন করেছিলেন মিনিস্ট্রি অফ আর্থ সায়েন্স। কিন্তু পরে এই অ্যাপের সাফল্য দেখে এর ক্ষেত্র আরও প্রসারিত করার সিদ্ধান্ত নেন উত্তরাখণ্ড সরকার।

শুধু অ্যানড্রয়েডে নয়, আইফোনে(ও এস)-ও সমান ভাবে উপলব্ধ এই অ্যাপটি। কেবলমাত্র ভুমিকম্পের আগাম সতর্কতাই নয়, কোন ব্যক্তি ধ্বংসস্তূপের মধ্যে আটকে থাকলেও তাঁকে ট্র্যাক করতে সাহায্য করবে এই অ্যাপ। দেশের মধ্যে এরম অ্যাপ এই প্রথম। এবং প্রথম দর্শনেই যে সে মানুষের নজর কাড়তে সক্ষম, তা বলাই বাহুল্য।