আকস্মিক হৃদরোগ এড়িয়ে যেতে জেনে নিন কি কি করণীয়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/06/2022   শেষ আপডেট: 06/06/2022 9:07 p.m.
unsplash.com

হৃদরোগের কারণ এবং উপশম নিয়ে জানুন বিশেষজ্ঞ মতামত

মায়োকার্ডিয়াল ইনফার্কশন (Myocardial infarction/MI) সাধারণত হার্ট অ্যাটাক নামে পরিচিত। হৃৎপিণ্ডের প্রাচীরের মধ্যবর্তী স্তরে, হৃৎপিণ্ডের পেশীগুলির (মায়োকার্ডিয়াম) মধ্যে রক্ত প্রবাহ হ্রাস বা রোধ হওয়ার কারণে হৃদরোগ সংঘটিত হয়। এই পেশীগুলিই হৃৎপিণ্ডের রক্ত পাম্প করার কাজে ব্যবহৃত হয়।

হার্ট অ্যাটাকের সময় শারীরিক অস্বস্তি প্রকাশ পায়! যেমন বুকে ব্যথা হতে থাকলে তা ঘাড়, চোয়াল, কাঁধ বা বাহুতে ছড়িয়ে পড়তে থাকে। গত ৩১ মে নজরুল মঞ্চে সঙ্গীত পরিবেশনার সময়, হৃদরোগে আক্রান্ত হন জনপ্রিয় সঙ্গীত শিল্পী, কেকে (KK)। তাঁর এই অকাল মৃত্যুতে সকলে শোকস্তব্ধ। কিছুদিন যাবত তাঁর শারীরিক যন্ত্রণায় অস্বস্তি হওয়ার কথা তাঁর স্ত্রীয়ের মুখে শোনা যায়।

মায়োকার্ডিয়াল ইনফার্কশন কখন ঘটে?

মায়োকার্ডিয়াল ইনফার্কশন হৃৎপিণ্ডের প্রাচীরের রক্ত প্রবাহের অস্বাভাবিক আচরণের জন্য ঘটে থাকে। করোনারি আর্টারি বাধাগ্রস্ত হলে হৃৎপিণ্ডের পেশীতে রক্তের সরবরাহ বন্ধ হয়ে যায়। অক্সিজেন সমৃদ্ধ রক্ত-প্রবাহ বাধাপ্রাপ্ত হলে কোষের মৃত্যু বা হৃৎপিণ্ডের পেশী ক্ষতিগ্রস্ত হয়। আহমেদাবাদের অ্যাপেলো হার্ট ইনস্টিটিউটের সিইও সমীর দানি (cardiologist Dr Sameer Dani, CEO of Ahmedabad’s Apollo CVHF Heart Institute) একটি প্রতিবেদনকে সাক্ষাৎকারে বলেন যে, আমরা যখন জন্মগ্রহণ করি, তখন আমাদের ধমনীগুলি স্থিতিস্থাপক এবং রক্ত প্রবাহের পক্ষে উপযুক্ত থাকে। কিন্তু বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে অতিরিক্ত কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মত রোগ 'যম' হয়ে ওঠে হৃৎপিণ্ডের স্বাস্থ্যের পক্ষে। তখনই হৃৎপিণ্ড ক্ষতিগ্রস্ত হতে শুরু করে। ধমনির প্রাচীরে ক্রমাগত কোলেস্টেরল জমা হওয়ার কারণে, হৃদপিন্ডের পেশী ভিতরের আস্তরণে ফাটল দেখা যায়। যার ফলে রক্ত জমাট বাঁধে। যে মুহূর্তে ধমনীতে রক্ত সঞ্চালন বাধাপ্রাপ্ত হয়, , তখনই হৃদরোগ সাধিত হয়।

পারিবারিক ইতিহাস কতটা দায়ী হৃদরোগের জন্য?

ডাঃ দানি বলেন, পারিবারিক ইতিহাস প্রযোজ্য হবে না, যদি ব্যক্তি জীবনধারন নিয়ন্ত্রিত করতে পারেন এবং তাঁর ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, অথবা অতিরিক্ত কোলেস্টেরল যেন না থাকে। তামাক বর্জনেও হৃদরোগ ঝুঁকি এড়াতে পারা যায়। ডাঃ দানি সুপারিশ দিয়েছেন, পারিবারিক ইতিহাসে হৃদরোগের ঘটনা ঘটেছে, এমন ব্যক্তি যেন নিয়মিত ডাক্তারের চেকাপ করান, এবং উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করেন হৃদরোগ এড়ানোর জন্য।

সব হার্ট অ্যাটাক কি মায়োকার্ডিয়াল ইনফার্কশন?

সব হার্ট অ্যাটাক মূলত মায়োকার্ডিয়াল ইনফার্কশন, ডাঃ দানি বলেন, তবে কিছু ব্যতিক্রম আছে। যেমন, সাডেন কার্ডিয়াক ডেথ বা সাডেন কার্ডিয়াক অ্যারেস্ট।

দানি বলেছেন যে, হার্ট অ্যাটাকের কারণে 80-90% সময় হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট ঘটে, তবে প্রায় 15-20% ক্ষেত্রে এটি হার্ট অ্যাটাক বা হার্টের কার্যকারিতা বন্ধ না করেই ঘটে। এটি কিছু ক্রীড়াবিদদের মৃত্যুর ক্ষেত্রে দায়ী। এটি ঘটে কারণ হৃৎপিণ্ড হঠাৎ করে রক্ত পাম্প করতে অনিয়মিত হয়ে পড়ে - হয় হৃদপিণ্ডের পেশীগুলি পুরু হয়ে গেছে এবং আরও রক্ত সরবরাহের প্রয়োজনের কারণে, অথবা হৃৎপিণ্ডের পেশীগুলির কিছু অংশে রাসায়নিক বিক্রিয়ার অস্বাভাবিকতার কারণে ঘটে থাকে।

কেন কিছু মানুষ হার্ট অ্যাটাক থেকে বাঁচেন এবং কিছু মানুষ চিরতরে চলে যান?

একজন ব্যক্তি একটি "সাইলেন্ট" হার্ট অ্যাটাকের শিকার হতে পারেন, যা ঘটে যাওয়ার সময়ে শনাক্ত করা যায় না। কারণ সেই ক্ষেত্রে হৃদরোগের লক্ষণগুলির কোন প্রকাশ ঘটেও না। শুধুমাত্র ECG রিপোর্টে অস্বাভাবিক হৃদযন্ত্রের ক্রিয়াকলাপের প্রকাশই একমাত্র শনাক্ত করা যায়। এটি ঘটে যখন ধমনীগুলি খুব ধীরে ধীরে সংকুচিত হয় এবং সাধারণত ডায়াবেটিস রোগীদের মধ্যে দেখা যায়, তবে এটি যে কারোরই ঘটতে পারে, ডঃ দানি জানিয়েছেন।

ডাঃ দানির বয়ানে, হার্ট অ্যাটাকের পরে বেঁচে থাকার সম্ভাবনা কয়েকটি কারণের উপর নির্ভর করে। এক, যদি খুব বড় হৃৎপিণ্ডের পেশীর ক্ষতি হয়, যা নির্ভর করে কোন ধমনীর প্রাচীর রোধ হয়ে গেছে, সেক্ষেত্রে মৃত্যুর সম্ভাবনা বেশি। দ্বিতীয়ত, আপনার যদি নিয়ন্ত্রিত, সুস্থ জীবনধারা থাকে, তাহলে আপনার হার্ট অ্যাটাক থেকে বাঁচার সম্ভাবনা বেশি।