ধনেপাতা খান তো সকলেই কিন্তু ধনেপাতার উপকারীতা সম্পর্কে জানেন কি?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/12/2021   শেষ আপডেট: 29/12/2021 8:05 p.m.
Benefits of Coriander leaves https://www.pexels.com/photo/food-summer-leaf-leaves-10048317/

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ধনেপাতার জুড়ি মেলা ভার

ধনেপাতা (Coriander leaves) খেতে তো পছন্দ করেন সবাই। স্যালাডে, সবজির তরকারিতে এমনকি আমিষ তরকারিতেও ধনেপাতা দিয়ে খাওয়া হয়। আবার অনেক সময় শীতের রোদে পিঠ দিয়ে মুড়ি দিয়েও ধনেপাতা খান অনেকেই। আবার ধনেপাতার চপ বানিয়েও খান অনেকে। আসলে ধনেপাতা খেতে তো সবারই ভালো লাগে। তবে জানেন কি ধনেপাতা শরীরের পক্ষেও উপকারী?

তাহলে জেনে নিন ধনেপাতার স্বাস্থ্য উপকারীতা সম্বন্ধে –

কিডনিকে ভালো রাখা: আপনি যদি রোজ ধনেপাতার শরবত করে খান। তাহলে এটি আপনার শরীরে জমে থাকা ক্ষতিকর লবন ও বিষাক্ত পদার্থ প্রস্রাবের মাধ্যমে বের করে দেয়। ফলে কিডনি ভালো থাকে।

হাড় এবং জয়েন্টের ব্যথা উপশম : ধনেপাতাতে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। এই উপাদান বাতের ব্যথা সহ হাড় এবং জয়েন্টের ব্যথা উপশমে সাহায্য করে।

স্মৃতিশক্তির উন্নতি : ধনেপাতা মস্তিস্কের নার্ভ সচল রাখে। ফলে ধনেপাতা স্মৃতিশক্তি প্রখর করে তোলে।

ত্বকের প্রদাহ হ্রাস : ত্বকের প্রদাহ, শরীর ফুলে যাওয়ার মতো সমস্যা দূর করতে ধনেপাতার বিকল্প নেই। কারণ ধনেপাতাতে সিনিওল এসেনশিয়াল অয়েল এবং লিনোলিক অ্যাসিড থাকে। যার মধ্যে অ্যান্টিরিউম্যাটিক এবং অ্যান্টি-আর্থ্রাইটিক বৈশিষ্ট্য বিদ্যমান। এগুলি ত্বকের জ্বালাপোড়া এবং ফুলে যাওয়া কমাতে সাহায্য করে।

অ্যালার্জি প্রতিরোধ : ধনেপাতাতে রয়েছে অ্যান্টি হিস্টামিন উপাদান। যে উপাদান অ্যালার্জি এবং অ্যালার্জির ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে রক্ষা করে।

খারাপ কোলেস্টরলের মাত্রা কমানো : ধনেপাতা শরীরে খারাপ কোলেস্টরলের মাত্রা কমায় এবং একইসাথে ভালো কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি করে। যার ফলে যকৃত ভালো থাকে।

গুটিবসন্ত প্রতিরোধ : ধনেপাতার মধ্যে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিইনফেকসাস, ভিটামিন ‘সি’ এবং আয়রন। যা গুটিবসন্ত প্রতিরোধ করে।

ডায়াবেটিস প্রতিরোধ: ধনেপাতা শরীরে ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে এবং রক্তের সুগারের মাত্রা কমায়।

মাসিকের সমস্যার প্রতিকার : ধনেপাতা মাসিক বা ঋতুস্রাবের সমস্যা দূরীভূত করে। এটি শরীরে রক্তসঞ্চানল ভাল রাখে। এমনকি এতে থাকা আয়রন শরীরে রক্তশূন্যতার সমস্যা দূর করতেও বিশেষ উপকারী।

দাঁত মজবুত করতে : ধনেপাতা চিবিয়ে খেলে, ধনেপাতা দিয়ে দাঁত মাজলে দাঁতের মাড়ি মজবুত হয় এবং দাঁতের গোড়া থেকে রক্ত পড়া বন্ধ হয়।

ত্বকের সমস্যার সমাধান : ধনেপাতাতে ডিসইনফেকট্যান্ট, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। এগুলি ত্বকের সমস্ত সমস্যা দূরীভূত করে।

চুলের বিভিন্ন সমস্যা সমাধান: ধনেপাতা খেলে চুল মজবুত হয়। এমনকি ধনেপাতা খেলে চুল পড়ার মতো সমস্যাও দূরীভূত হয়।