কড়া নিরাপত্তার চাদরে দক্ষিণেশ্বর মন্দির, জানুন পুজো দেওয়ার নিয়মাবলী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/11/2021   শেষ আপডেট: 04/11/2021 9:23 a.m.
দক্ষিণেশ্বর কালি মন্দির By Knath - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=28255757

গতবারের মতোই এবারেও বন্ধ থাকছে দর্শনার্থীদের জন্য প্রসাদ বিতরণ

আবারও করোনাকালের (Corona Pandamic) দীপাবলি (Diwali 2021)। ১৬৭তম বর্ষের পুজোয় (Puja 2021) সেজেছে দক্ষিণেশ্বরের (Dakshineshwar) মা ভবতারিণী। মন্দির কর্তৃপক্ষের কথায়, আজ সাবেক ধাঁচের গয়না (Gold Ornaments) এবং শাড়িতেই (Traditional) সাজবেন মা। পুজো (Kali Puja) উপলক্ষে আজ ভোর পাঁচটা থেকেই খোলা থাকবে মন্দির। এরপর ঠিক দুপুর সাড়ে ১২টা নাগাদ বন্ধ হবে মন্দির। আবার দরজা খুলবে দুপুর তিনটে নাগাদ। এরপর সারা রাত (Whole Night) খোলা থাকবে মন্দির।

মন্দির কর্তৃপক্ষ সূত্রের খবর, আজ সকাল থেকেই তাপমাত্রা পরীক্ষা করে, স্যানিটাইজেশন টানেল পেরিয়ে, নির্দিষ্ট দূরত্ব-বিধি (Social Distance) অনুসরণ করে, মাস্ক পরে (Mask) কোভিড বিধি (COVID-19) মেনে পুজো দিতে পারবেন দর্শনার্থীরা।

এছাড়াও সারা রাত ধরেই পুজো দেওয়ার সুযোগ থাকছে। কোভিড বিধিনিষেধ মানা বাধ্যতামূলক। তবে ঘন্টার পর ঘন্টা মন্দির চত্বরে বসে পুজো দেখার অনুমতি দেওয়া হচ্ছে না। একই সঙ্গে গতবারের মতোই এবারেও বন্ধ থাকছে দর্শনার্থীদের জন্য প্রসাদ বিতরণ। ইতিমধ্যেই দর্শনার্থীদের ভিড় শুরু হয়েছে দক্ষিণেশ্বর মন্দির চত্বরে।

পুজো উপলক্ষে মন্দির চত্বর কড়া নিরাপত্তা। সর্বত্র নজরদারির জন্য থাকছে প্রায় ৪২টি সিসি ক্যামেরা (CC Camera)। এছাড়াও রাজ্য প্রশাসন ও ব্যারাকপুর পুলিশ (Barackpore Police) কমিশনারেটের তরফে সাদা পোশাকের পুলিশ, বম্ব স্কোয়াড (Kolkata News) সহ বিশেষ পুলিশবাহিনী (Police) মোতায়েন করা হয়েছে ইতিমধ্যেই।

দক্ষিণেশ্বর মন্দিরের সম্পাদক শ্রী কুশল চৌধুরী এক সংবাদমাধ্যমকে বলেন, "চিরাচরিত প্রথা মেনেই পুজোর আয়োজন করা হয়েছে। কিন্তু অতিমারি পরিস্থিতির কারণেই বসে পুজো দেখার সুযোগ থাকছে না। এ জন্য আমরা দুঃখিত। তবে টিভিতে সরাসরি সম্প্রচার দেখা যাবে।”