বিজেপি এবং বিজেপি বিরোধী মঞ্চের স্লোগানে উত্তাল কফি হাউজ, কালিমালিপ্ত করা হলো 'নো ভোট টু বিজেপি' পোস্টার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/03/2021   শেষ আপডেট: 16/03/2021 10:19 a.m.
নো ভোট টু বিজেপি, কফি হাউস @twitter

সেই পোস্টার ছেঁড়ায় এবং কালি দেওয়ায় বামপন্থী বেশ কিছু সমর্থকদের সঙ্গে বিজেপির খণ্ডযুদ্ধ শুরু হয়

এবারে আক্ষরিক অর্থেই খেলা শুরু হলো কলকাতায় বিধানসভা নির্বাচনের। 'নো ভোট টু বিজেপি' এবং 'মোদিপাড়া' এই দুটি কর্মসূচির মধ্যে এবার দেখা গেল টক্কর। লড়াইয়ের ঘটনাস্থল হলো কলেজ স্ট্রিট কফি হাউস। সোমবার সন্ধ্যেবেলা সেখানে একটি কর্মসূচি ছিল বিজেপি ঘনিষ্ঠ একটি মঞ্চের। অভিযোগ, তারা সেই জায়গায় 'বিজেপি এবং আরএসএস এর বিরুদ্ধে বাংলা', এই মঞ্চের একটি পোস্টারে হাত দেন। কলকাতা বর্তমানে আকছার দেখা যাচ্ছে 'নো ভোট টু বিজেপি' লেখা পোস্টার। বিজেপি ঘনিষ্ঠ ওই মঞ্চের বিরুদ্ধে অভিযোগ ওঠে, তারা ওই পোস্টারের নো অংশটুকু কেটে বাদ দিয়ে দিয়েছিলেন। তখনই কয়েকজন বামকর্মী তরুণী রুখে দাঁড়ান। তাদের সঙ্গে বচসা শুরু হয় বিজেপি ঘনিষ্ঠ মঞ্চের। অন্যদিকে বিজেপি নেতা তেজেন্দর পাল সিং বাগ্গা সেখানে তাদের শ্লোগানের ভিডিও রেকর্ড করেন।

প্রতিবাদীরা বক্তব্য রেখেছিলেন, ওরা নিজেদের পোস্টার দেওয়ালে লাগাতে পারে কিন্তু অন্যের পোস্টারে তারা হাত দিচ্ছে কেন? সেই বক্তব্যের বিরোধিতা করে বিজেপি সাধারণ সম্পাদক সায়ন্তন বসু বলেছেন, "ওইসব পোস্টার কারা লাগিয়েছিল? তারা কি কমিশনের অনুমতি নিয়ে ছিল? যদি না নিয়ে থাকে তাহলে ছিঁড়েছে বেশ করেছে!" সোশ্যাল মিডিয়াতে এই নিয়ে বেশ কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে। সেই ভিডিওতে আমরা দেখতে পেয়েছিলাম বিজেপি কর্মী সমর্থক 'নো ভোট টু বিজেপি' পোস্টারের একদিকে কালি লেপে দিচ্ছেন। তার সঙ্গে চলছিল 'জয় শ্রীরাম', 'হর হর মোদি, ঘর ঘর মোদি' জাতীয় স্লোগান।

একজন বামপন্থী পড়ুয়া দাবি করেছেন, এই স্লোগানের পরেই বিজেপি দুজনকে হেনস্থা করে। তার প্রতিবাদ করতে আরও বেশ কয়েকজন জমায়েত হয়েছিলেন। অন্যদিকে আরেকটি ভিডিও ভাইরাল হয়, যেখানে দেখা যায় পাল্টা সিঁড়ির উপরের দিকে বিজেপি সমর্থকদের উদ্দেশ্যে অনেক জন স্লোগান তুলতে থাকেন, 'ক্ষুদিরামের মাটিতে নাথুরামের ঠাঁই নেই'। স্লোগান এবং পাল্টা স্লোগানে কফি হাউস রীতিমতো উত্তাল হয়ে ওঠে। কিছুক্ষণ পরে ধীরে ধীরে পরিস্থিতি শান্ত হয়। সোশ্যাল মিডিয়াতে কফি হাউজের গেরুয়াকরণের ছবি ছাড়েন বিজেপি সমর্থকরা। পাল্টা বাম এবং অন্য বিজেপির বিরোধী দলের কর্মীরাও ক্ষোভ উগরে দেন সোশাল মিডিয়ায়।