কলকাতায় বসে দিল্লির আদালতে হাজিরা দিলেন অভিষেক পত্নী রুজিরা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/09/2021   শেষ আপডেট: 30/09/2021 1:56 p.m.
-

কয়লা পাচার কাণ্ডে দিল্লিতে একাধিকবার তলব করা হয়েছে রুজিরাকে

আজ ভবানীপুরে উপনির্বাচনের দিনেই কয়লা-কাণ্ডের শুনানিতে ভার্চুয়ালি হাজিরা দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়। আজ পাতিয়ালা কোর্টে হাজিরা দেওয়ার কথা ছিল তাঁর। তবে তিনি যে কোর্টে উপস্থিত থাকতে পারবেন না, এ খবর আগেই মিলেছিল। তবে তিনি যে ভার্চুয়ালি হাজিরা দিতে পারেন, এ খবর কার্যত ছিল না বললেই চলে। তবে এদিন বৃহস্পতিবার সকাল পৌনে বারোটা নাগাদ দিল্লির পাতিয়ালা হাউজ কোর্টে এই মামলার শুনানি শুরু হয়। শুরু থেকেই ভার্চুয়াল মাধ্যমে হাজির ছিলেন রুজিরা।

এদিন শুনানির শুরুতেই তাঁর আইনজীবী জানান, রুজিরা ভার্চুয়াল মাধ্যমে হাজির আছেন। এর পরিপ্রেক্ষিতেই রুজিরা জানান, করোনা আবহে তাঁর পক্ষে কলকাতা ছাড়া সম্ভব নয় কারণ তাঁর দুই সন্তান রয়েছে। তাই তাঁকে যেন অনলাইন মাধ্যমে হাজিরা দেওয়ার অনুমতি দেওয়া হয়।

যদিও এ নিয়ে একপ্রকার ঠান্ডা বচসা চলে। কারণ, আদালত রুজিরাদেবীকে সশরীরে হাজিরা দিতে বলেছিলেন। কিন্তু তিনি আদালতের নির্দেশ অগ্রাহ্য করেছেন। ইডির আইনজীবী পাল্টা সওয়াল করেন, যে দিন প্রথম সমন জারি হয়, সে দিন রুজিরা দিল্লিতেই ছিলেন। আদালত তাঁকে সশরীরে হাজিরা দিতে বলেছিল। কিন্তু তিনি আদালতের নির্দেশ অগ্রাহ্য করেছেন। এ কারণে তাঁর বিরুদ্ধে পরোয়ানা জারির দাবি করেন ইডির আইনজীবী।

প্রসঙ্গত, কয়লা পাচার কাণ্ডে দিল্লিতে একাধিকবার তলব করা হয়েছে রুজিরাকে। তবে কোভিডের কারণ দেখিয়ে প্রতিবার সেই হাজিরা এড়িয়েছেন তিনি। এরপরেই হাজিরা এড়ানোর অভিযোগ এনে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট পাতিয়ালা হাউস কোর্টের দ্বারস্থ হয়। এর পরিপ্রেক্ষিতেই কয়লা কাণ্ডে রুজিরাকে তলব করে পাতিয়ালা হাউস কোর্ট।