CBSE বোর্ডের পরীক্ষা হবেই! তবে অনলাইন নাকি অফলাইন? জানাল বোর্ড

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/09/2021   শেষ আপডেট: 20/09/2021 12:52 p.m.
cbse.gov.in

নভেম্বরে প্রথম টার্ম পরীক্ষা, অক্টোবরে প্রকাশ্যে আসবে সূচি

গতবছর করোনার জেরে বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা হতে, ফলপ্রকাশের পর বহু জেলায় বিক্ষোভের মুখে পড়েছিল সরকার। সে কারণেই, এবছর বিকল্প পদ্ধতির কথা আগেই জানিয়েছিল রাজ্য সরকার। এমনকি পরিস্থিতি ঠিক থাকলে পুজোর পরে স্কুল খোলার পক্ষেও ছিলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এসবের ঊর্ধ্বে গিয়েই এবার নিজেদের অবস্থান জানিয়ে দিল সিবিএসই বোর্ড।

কেন্দ্রীয় বোর্ড সূত্রে দু'দিন আগেই খবর মিলেছিল, চলতি বছরের নভেম্বর মাসেই সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্ম পরীক্ষা হবে। তবে পরীক্ষা অনলাইন নাকি অনলাইনে হবে? এবার সে বিষয়ে মুখ খুলল সিবিএসই। স্কুলগুলিকে ইতিমধ্যেই পরীক্ষার্থীর তালিকা দিতে বলেছে বোর্ড। তবে সেই তালিকায় সংশোধনের কোনও সুযোগ নেই। প্রথম পর্যায়ের পরীক্ষা অনলাইনে হবে। স্কুলগুলিই পরীক্ষা নেবে। সিবিএসই প্রশ্নপত্র স্কুলগুলিকে দিয়ে দেবে।

এরপর আগামী বছর মার্চ-এপ্রিলে হবে দ্বিতীয় টার্মের পরীক্ষা। দু'ঘন্টা সময়ের মধ্যে থিওরি এবং প্র্যাক্টিকাল পরীক্ষার প্রশ্নের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। এতে কোনোরূপ মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে না। প্রথম পর্যায়ের পরীক্ষায় সিলেবাসের অর্ধেক থেকে প্রশ্ন আসবে। দ্বিতীয় পর্যায়ে বাকি অর্ধেক থেকে প্রশ্ন আসবে। মনে করা হচ্ছে দ্বিতীয় টার্মটি অফলাইনে হবে। এবং এই দুটি টার্ম পরীক্ষার ফলাফলের ভিত্তিতেই মূলত ভাগ্য নির্ধারণ হবে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের।

প্রসঙ্গত, চলতি বছরেই সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের তরফে জানানো হয়েছিল, দুটি টার্মে হবে দশম এবং দ্বাদশের বোর্ড পরীক্ষা। দুটি টার্ম পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত মার্কশিট তৈরি করা হবে। বলাবাহুল্য, যদি করোনা পরিস্থিতির কারণে যদি প্রথম টার্ম পরীক্ষার ক্ষেত্রে কোনও সমস্যা হয়, তাহলে সে ক্ষেত্রে দ্বিতীয় টার্মকেই গুরুত্ব দেওয়া হবে।