সুবর্ণ পেরিয়ে একান্নতেও "স্বর্ণ-ভান্ডার"

সুকন্যা রায়
প্রকাশিত: 16/08/2021   শেষ আপডেট: 16/08/2021 10:49 p.m.
~

পঞ্চাশ বছর পেরিয়ে একান্নতে পা দিল যুববাণী। থাকল অনেক চমক, সেই কথাই আমাদের প্রতিনিধি সুকন্যা রায়ের কলমে।

"আমরা চঞ্চল, আমরা অদ্ভুত... আমরা নতুন যৌবনেরই দূত।"― একঝাঁক তরুণদের স্বপ্ন সত্যি করার মঞ্চ "যুববাণী"। আজ তার জন্মদিন। টাইম মেশিনে চড়ে একটু ফিরে যাই পুরোনো দিনে। যে সময়ে মানুষের বিনোদন বলতে প্রসার ভারতী; সকলের প্রিয় আকাশবাণী আর দুরদর্শন। সেই আকাশবাণীর হাত ধরেই ১৯৭০ সালে আত্মপ্রকাশ করে "যুববাণী"। চনমনে একঝাঁক তরুণ-তরুণীর কোলাহলে মুখরিত হতে থাকল রেডিও জগৎ। সাহিত্য, শিল্প, খেলাধুলা, নাটক, ক্যুইজ, গ্রামবাংলা, বিজ্ঞান, উৎসব কোনো বিভাগই বাদ গেল না যুববাণীর আসরে।

আজ থেকে ঠিক ৫১ বছর আগে এই দিনে অর্থাৎ ১৬ই অগাস্ট পথ চলতে শুরু করেছিল সকলের প্রিয় "যুববাণী"। দেখতে দেখতে এতগুলো বছর গেল পেরিয়ে..."সুবর্ণ জয়ন্তী" ছুঁয়ে সে এবার একান্ন'তে। কিন্তু তার মহিমা, কার্যকলাপ ম্লান হয়নি কখনো। নতুন প্রাণের সঞ্চার ঘটিয়েছে সে বারবার। ভাবনা-চিন্তার মধ্যে আধুনিকতায়, অভিনবত্বে এখনও সে "স্বর্ণ-ভান্ডার।" এই সুদীর্ঘ পথচলায় সে পাশে পেয়েছে কত গুণী মানুষদের। কত মানুষ হয়েছে সমৃদ্ধ...খুঁজে পেয়েছে নিজের পথ।

রেডিওতে গীতাঞ্জলি ও সঞ্চয়িতাতে যুববাণীর ভক্ত তথা শ্রোতাবন্ধুরা প্রতিদিনই শুনতে পান অনুষ্ঠান। বর্তমানে চলভাষেও সে সাবলীল। "নিউজ অন এয়ার" অ্যাপে সহজলভ্য সে। আজ এই বিশেষ দিনে, যুববাণীর জন্মদিন উপলক্ষে "ধন্য ধন্য একান্ন" অনুষ্ঠান মাতিয়ে তুলেছিলেন একঝাঁক উপস্থাপক-উপস্থাপিকা।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অনিন্দ্য চট্টোপাধ্যায়, রুপম ইসলাম, ঋতব্রত মুখোপাধ্যায়, চন্দ্রিল ভট্টাচার্য, স্বপ্নময় চক্রবর্তী প্রমুখ বিশেষ ব্যক্তিত্বরা।