আজ উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, এখানেও কি ১০০ শতাংশ পাশ? উঠছে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/07/2021   শেষ আপডেট: 22/07/2021 12:34 p.m.

দেখে নিন ফলাফল জানার খুঁটিনাটি

মাধ্যমিকের পর আজ প্রকাশিত হচ্ছে উচ্চ মাধ্যমিকের ফল (Higher Secondary Result)। দুপুর তিনটের সময় সাংবাদিক বৈঠক করে ফল ঘোষণা করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এক ঘন্টা পর অর্থাৎ বিকেল চারটে থেকে শিক্ষার্থীরা তাঁদের ফল দেখতে পারবেন। কোভিড আবহে এ বছরও পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এবারও মেধা তালিকা ছাড়াই প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের ফলাফল।

পরীক্ষা না হওয়ায় মাধ্যমিক ও একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফল এবং দ্বাদশের প্র্যাকটিক্যাল বা প্রজেক্টে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এই ফলাফল গঠিত হয়েছে বলে পর্ষদ সূত্রে খবর। সেক্ষেত্রে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আওতায় থাকা সমস্ত স্কুল গুলোকে আগেই নির্দেশ দিয়েছিল পর্ষদ। সেই মোতাবেক স্কুলগুলি পর্ষদের কাছে সমস্ত রিপোর্ট জমা দেয়। এবার পর্ষদ সমস্ত দিক খতিয়ে দেখে আজ ফলাফল ঘোষণা করবে। যদিও শিক্ষার্থীদের হাতে মার্কসিট পৌঁছাবে আগামীকাল।

বিকেল চারটের পর নথিভুক্ত শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন নম্বর এবং নিজেদের জন্ম তারিখ দিয়ে ফলাফল জানতে পারবেন। নীচের ওয়েবসাইট গুলো থেকে ফলাফল জানা যাবে - • www.wbresults.nic.in • www.exametc.com • www.indiaresults.com এছাড়াও এসএমএসের মাধ্যমেও শিক্ষার্থীরা তাঁদের ফলাফল জানতে পারবেন। এক্ষেত্রে তাঁদের এইভাবে এসএমএস করতে হবে - • WB12 space <রেজিস্ট্রেশন নম্বর> পাঠাতে হবে 56070 নম্বরে • WB12 space <রেজিস্ট্রেশন নম্বর> পাঠাতে হবে 5676750 নম্বরে।

উল্লেখ্য, এবারের উচ্চ মাধ্যমিক ফলাফলেও কি ১০০ শতাংশ পাশ থাকবে? এই নিয়ে উঠেছে প্রশ্ন। সাধারণত মাধ্যমিকের তুলনায় উচ্চ মাধ্যমিকে পাশের হার তুলনায় কম থাকে। এক্ষেত্রে কোভিড পরিস্থিতিতে যেহেতু পরীক্ষা হয়নি, সেহেতু কি এবারে কি ১০০ শতাংশ পাশ দেখানো হবে? সেক্ষেত্রে ওয়াকিবহাল মহলের আশঙ্কা, ১০০ শতাংশ পাশ হলে কলেজে ভর্তির ক্ষেত্রে তো সমস্যা দেখা যেতে পারে। তবে সব মিলিয়ে উচ্চ মাধ্যমিকের ফলাফল কোন পথে যায় তার জন্য আরও কিছুটা সময় অপেক্ষায় থাকতে হবে শিক্ষার্থীদের।