রাজ্যে বৃহস্পতিবার এল ৫০ হাজার কোভ্যাক্সিন টিকা, শুক্রবার আসবে ২ লক্ষ কোভিশিল্ড টিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/05/2021   শেষ আপডেট: 28/05/2021 9:19 a.m.
কোভ্যাক্সিন twitter.com/DrSJaishankar

ভারতে কোভিডে মৃত্যু ৪২ লক্ষ, দাবি নিউইয়র্ক টাইমসের, দাবি ওড়াল কেন্দ্র

টিকা যোগানের অপ্রতুলতায় রাজ্যে টিকাকরণের কাজ ব্যাহত হচ্ছে - এ অভিযোগ শাসকদল বারবার করে আসছে। তবে এই সীমাবদ্ধ যোগানের মধ্যেও পরিকল্পিত উপায়ে রাজ্যে টিকাকরণের কাজ চলছে। এমনকী ঘূর্ণিঝড় ইয়াসের (Yaas) মধ্যেও সেই প্রক্রিয়া বন্ধ হয়নি। তার জন্য রাজ্য প্রশংসা কুড়িয়েছে কেন্দ্র ও আন্তর্জাতিক স্তরে। সেই ধারাকে আরও গতিশীল করতে বৃহস্পতিবার কেন্দ্রের দেওয়া ৫০ হাজার কোভ্যাক্সিন(Covaxin) টিকা এল। শুক্রবার কেন্দ্রের দেওয়া আরও ২ লক্ষ কোভিশিল্ড (Covishield) টিকা আসতে চলেছে বলে জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর।

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এই ৫০ হাজার কোভ্যাক্সিন টিকা বুধবার আসার কথা। কিন্তু ঘূর্ণিঝড় ইয়াসের কারণে কলকাতা বিমানবন্দরে বিমান ওঠানামায় নিষেধাজ্ঞা জারি হয়। তার জেরে বুধবারের বদলে বৃহস্পতিবার এসে পৌঁছায় এই টিকা। তাছাড়া শুক্রবারও এসে পড়ছে কোভিশিল্ডের ২ লক্ষ ডোজ। যদিও রাজ্য স্বাস্থ্য মন্ত্রক একে পর্যাপ্ত যোগান মানতে নারাজ। ইয়াস পরিস্থিতির মধ্যেও বৃহস্পতিবার রাজ্যে টিকা দেওয়া হয়েছে ১ লক্ষ ৬৬ হাজার ৫৭৩ জনকে। এখনও পর্যন্ত টিকা পেয়েছেন ১ কোটি ৩৭ লক্ষের বেশি মানুষ।

অন্যদিকে, ভারতের কোভিডে বলির একটি পরিসংখ্যান প্রকাশিত হয়েছে নিউইয়র্ক টাইমসে। সেখানে দাবি করা হয়েছে, কোভিডে ভারতে অন্তত ৪২ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। যদিও মার্কিন সংবাদপত্রের এমন দাবি ভিত্তিহীন বলে অভিযোগ করেছেন কেন্দ্র সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এক সাংবাদিক সম্মেলনে বলেছেন মার্কিন সংবাদপত্রের এমন দাবির কোন প্রমাণ নেই। নিউইয়র্ক টাইমসে বলা হয়েছে সাধারণ কোভিড মৃত্যুর ঘটনা ১৬ লক্ষের কাছাকাছি। আর খুব পরিস্থিতি ধরলে তা ৪২ লক্ষ ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা। যদিও এই আন্তর্জাতিক সংবাদপত্রের দাবিকে নস্যাৎ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।