উৎসবে জমায়েত নয়, রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/08/2021   শেষ আপডেট: 05/08/2021 12:49 p.m.
দুর্গাপুজো নিজস্ব চিত্র

কেন্দ্রের এই নির্দেশিকায় পশ্চিমবঙ্গের উপনির্বাচন ঘিরেও বাড়ছে জল্পনা

গতবারের দুর্গাপুজোয় (Durga Puja) জমায়েত এড়াতে শেষ মুহূর্তে মাঠে নামতে হয়েছিল কলকাতা হাইকোর্টকে (Kolkata High Court)। রীতিমতো নির্দেশিকা জারি করে জানাতে হয়েছিল পুজো প্যান্ডেল, ঠাকুর দেখা, জমায়েত কিংবা আনুষঙ্গিক বিষয়গুলির রূপরেখা। এবার পুজো আসার অনেক আগেই উৎসবের মরসুমে ভিড়ে রাশ টানতে রাজ্যগুলিকে পদক্ষেপের নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বুধবার পশ্চিমবঙ্গ-সহ বেশ কয়েকটি রাজ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আগাম চিঠি দিয়ে আগত উৎসবের ভিড় মোকাবিলায় সতর্ক করল।

সূত্রের খবর, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে আগামীতে গোটা দেশে বেশ কিছু বড় উৎসব রয়েছে। তালিকা দিয়ে বলা হয়েছে মহরম, ওনাম, জন্মাষ্টমি, গণেশ চতুর্থী এবং দুর্গাপুজো। এই সমস্ত সামাজিক উৎসবে সাধারণ মানুষের ঢল নামে। কোভিড পরিস্থিতিতে যা সুপার স্প্রেডারের কাজ করে। তাই আগে থেকেই রাজ্যগুলিকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে কেন্দ্র। উল্লেখ্য, কোভিডের দ্বিতীয় ঢেউয়ে নাম না করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল ভারতে কোভিড বাড়বাড়ন্তে সুপার স্প্রেডারের কাজ করেছে বড় জমায়েত কিংবা ধর্মীয় অনুষ্ঠান। সেক্ষেত্রে কুম্ভমেলার কথা অনেকেই দাবি করেছিলেন যে এই ধর্মীয় সমাবেশের মধ্য দিয়ে কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। দ্বিতীয় ঢেউ থেকে শিক্ষা নিয়ে যাতে এই ভুল পুনরায় না ঘটে, তাই আগাম রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র মনে করছেন ওয়াকিবহাল মহল।

কেন্দ্রের তরফে আগেই জানানো হয়েছিল যে কোভিডের দ্বিতীয় ঢেউ এখনও যায়নি। বেশ কয়েকটি রাজ্যে গত কয়েক দিনে উল্লেখযোগ্য হারে কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছে। সে তালিকায় সবার উপরে রয়েছে কেরল। গত কয়েক দিনে দেশে মোট আক্রান্তের প্রায় অর্ধেক কেরলে। তাই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কড়া নির্দেশ আগত উৎসবে কোন প্রকার জমায়েত করা যাবে না। প্রয়োজনে রাজ্যকে কড়া হাতে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। পাশাপাশি দেশের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানেও রাশ টানার কথা বলা হয়েছে। যতটা সম্ভব কম মানুষের উপস্থিতিতে বিশেষ করে করোনার প্রথম সারির যোদ্ধাদের সামনে রেখে স্বাধীনতা দিবস উদযাপনের কথা বলা হয়েছে।

এদিকে উৎসবে রাশ টানার নির্দেশিকায় পশ্চিমবঙ্গে আগামীর উপনির্বাচন ঘিরে তৈরি হয়েছে জটিলতা। অন্যান্য উৎসবে যদি কেন্দ্র রাশ টানার কথা জানায় তাহলে আগামীতে পশ্চিমবঙ্গে উপনির্বাচন কীভাবে সম্ভব সে নিয়েও তৈরি হয়েছে ধোঁয়াশা। তবে এই নির্দেশিকায় এবারের দুর্গাপুজোয়ও যদি বাঙালির আনন্দ মাটি হয়, সেই চিন্তায় মশগুল বড় বড় পুজো উদ্যোক্তাদের একাংশ।