বিজেপির প্রার্থীপদ আদায়কারী স্বপন দাশগুপ্তের রাজ্যসভার সদস্যপদ বাতিল করতে হবে : বিষ্ফোরক টুইট মহুয়ার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/03/2021   শেষ আপডেট: 16/03/2021 8:48 a.m.
স্বপন দাশগুপ্ত - মহুয়া মৈত্র

সংবিধানের দশম তফসিলকে অমর্যাদার অভিযোগ স্বপন দাশগুপ্তর বিরুদ্ধে

আসন্ন বিধানসভা নির্বাচনে তারকেশ্বর কেন্দ্র থেকে বিজেপির প্রার্থী মনোনীত হয়েছেন স্বপন দাশগুপ্ত। আর প্রার্থীতালিকা ঘোষণার ২৪ ঘন্টার মধ্যেই বিষ্ফোরক টুইট করেন কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। স্পষ্ট তাতে উল্লেখ করেন, রাজ্যসভায় শপথগ্রহণের ছ'মাস পর কোনো সাংসদ কোনো রাজনৈতিক দলে যোগ দিলে তার সংসদীয় সদস্যপদ বাতিল হয়ে যায়। তাই সংবিধানের দশম তফসিল অনুযায়ী তিনি কোনোপ্রকারেই ভোটে দাঁড়াতে পারেননা।

গতকাল রাত সাড়ে আটটা নাগাদ টুইটে মহুয়া মৈত্র লেখেন, "বাংলার বিধানসভা নির্বাচনে স্বপন দাশগুপ্ত বিজেপির প্রার্থী। সংবিধানের দশম তফসিলে বলা রয়েছে, রাজ্যসভায় মনোনীত কোনো সদস্য শপথগ্রহণ করার ৬ মাস পর যদি কোনও রাজনৈতিক দলে যোগ দেন, তাহলে তাঁর সদস্যপদ বাতিল হয়ে যায়। স্বপন দাশগুপ্ত শপথ নিয়েছিলেন ২০১৬-র এপ্রিলে। এখনও তিনি কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নন। বিজেপি-তে যোগ দেওয়ার জন্য এখনই তাঁর সদস্যপদ বাতিল করতে হবে।"

এর পর রাজ্যসভার ওয়েবসাইটের একটি স্ক্রিনশট টুইট করেন মহুয়া যাতে দেখা যাচ্ছে স্বপন দাশগুপ্ত মনোনীত একজন সাংসদ যার নামের সাথে কোনো বিজেপি যোগ নেই। তাই এখন বিজেপির হয়ে ভোটে লড়লে অবিলম্বে সংসদীয় পদ বাতিল করতে হবে, দাবি মহুয়া সহ ঘাসফুল শিবিরের।

এর উত্তরে স্বপন দাশগুপ্ত সংবাদমাধ্যমকে জানান তিনি এখন ভোটের কাজে ব্যস্ত আছেন তাই মহুয়ার কথায় কর্ণপাত করার সময় এখন নেই।