'খোকনসোনা' সম্বোধনে অভিষেককে চন্দ্রিমার গাওয়া ভুল জাতীয় সঙ্গীত ট্যাগ করলেন শঙ্কুদেব

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/02/2021   শেষ আপডেট: 01/02/2021 10:25 a.m.
অভিষেক বন্দোপাধ্যায় ও শঙ্কুদেব পান্ডা

ডুমুরজোলায় বিজেপি নেতৃবৃন্দের গাওয়া জাতীয় সঙ্গীতে ভ্রান্তি নিয়ে আগেই সরব হন অভিষেক

শাসক বিরোধী রাজনৈতিক চাপানউতোর চলছেই-- তা সে 'বেচে দেওয়া' কেন্দ্রিক হোক, বা জাতীয় সঙ্গীতে ত্রুটি খুঁজে বার করার। গতকালই হাওড়ার ডুমুরজোলায় বিজেপির সভা থেকে সমস্ত প্রথম সারির নেতৃবৃন্দের কন্ঠে একযোগে গাওয়া জাতীয় সঙ্গীতে ভুল চিহ্নিত করে ট্যুইটে তুলে ধরেন অভিষেক বন্দোপাধ্যায়। সাথে লেখেন, "যাঁরা জাতীয়তাবাদ ও দেশপ্রেমের কথা প্রচার করে বেড়ায়, তাঁরা জাতীয় সঙ্গীত নির্ভুলভাবে গাইতে পারেনা।" প্রশ্ন করেন, দেশবিরোধী এই কাজের জন্য নরেন্দ্র মোদী - অমিত শাহরা ক্ষমা চাইবেন কি?

আর এবার তার প্রত্যুত্তরে বিজেপি নেতা শঙ্কুদেব পান্ডা সরাসরি অভিষেক বন্দোপাধ্যায়কে ট্যাগ করে তাকে 'খোকনসোনা' সম্বোধন করে তৃণমূল নেত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের গাওয়া ভুল জাতীয় সঙ্গীত ভিডিও সমেত তুলে ধরলেন। ভিডিওতে দেখা যাচ্ছে ওই একই মঞ্চে দাঁড়িয়ে আছেন অভিষেক বন্দোপাধ্যায়, খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, দমকলমন্ত্রী সুজিত বসু ও আরও অনেকে।

ওই ভিডিওতে স্পষ্টই নজরে আসে চন্দ্রিমা ভট্টাচার্য জাতীয় সঙ্গীত গাওয়ার সময় "তব শুভনামে জাগে"-র বদলে "তব শুভ আশীষ মাগে" গেয়ে ফেলেন। তবে অভিষেক বন্দোপাধ্যায়ের বিজেপির জাতীয় সঙ্গীত গাওয়াকালীন ভ্রান্তি তুলে ধরে ট্যুইট করাকে একেবারেই পছন্দ করেননি বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। তিনি জানান, "মঞ্চে দাঁড়িয়ে এতগুলি নেতা একযোগে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত ভুল গাইছেন, এটা বিশ্বাসযোগ্য নয়।" তিনি আরও জানান ব্যক্তিগত স্তরে কারো কারো শব্দের বিচ্যুতি হতে পারে, তাই বলে জাতীয় সঙ্গীত নিয়ে রাজনীতি করা উচিত হয়নি অভিষেকের।