খুলছে স্কুল-কলেজ, সংক্রমণ রুখতে পড়ুয়াদের কী কী করণীয়? জানালেন ব্রাত্য বসু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/11/2021   শেষ আপডেট: 07/11/2021 6:47 p.m.
ব্রাত্য বসু facebook.com/BratyaBasuCultural

দেশের মধ্যে একমাত্র রাজ্য পশ্চিমবঙ্গ, যেখানে শিক্ষকদের দু’টি টিকা দেওয়া হয়ে গিয়েছে, লাইভ অনুষ্ঠানে বললেন ব্রাত্য বসু

করোনার জেরে দীর্ঘ সময়ের জন্য বন্ধ ছিল স্কুল-কলেজ। তবে মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, আগামী ১৬নভেম্বর থেকেই খুলছে স্কুল-কলেজ। এই নির্দেশিকায় পড়ুয়া থেকে অভিভাবক, সকলেই খুশি। তবুও রয়ে যাচ্ছে করোনার ভয়। এত দিন পরে স্কুল খুলছে কেমন অবস্থা ক্লাসরুমের? কোভিড সংক্রমণ রুখতে কী কী পদক্ষেপ নিচ্ছে সমস্ত স্কুল? কীভাবেই বা চলবে নিউ নর্ম্যালে পঠনপাঠন?

এই যাবতীয় প্রশ্নের উত্তর নিয়ে গতকাল এক সাংবাদমাধ্যমের লাইভ অনুষ্ঠানে এ বিষয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, "মুখ্যমন্ত্রী প্রতিটি স্কুলের পরিকাঠামোর জন্য বড় অঙ্কের টাকা বরাদ্দ করেছেন। এত দিন ধরে স্কুল বন্ধ আছে, ক্লাসঘরের অবস্থা কী রকম, সে বিষয়ে জেলাশাসকের মাধ্যমে আমরা রিপোর্ট আনিয়েছি। কোভিড নিয়ন্ত্রণের জন্য স্যানিটাইজার দেওয়া হচ্ছে।"

এর সঙ্গেই রাজ্যের সুনাম করেই ব্রাত্য বসু বলেন, "দেশের মধ্যে একমাত্র রাজ্য পশ্চিমবঙ্গ, যেখানে শিক্ষকদের দু’টি টিকা দেওয়া হয়ে গিয়েছে। স্থানীয় স্তরের জন-প্রতিনিধিরা স্কুলের সামনে গিয়ে স্যানিটাইজার দেবেন বলেও কথা হয়েছে।" পাশাপাশি, কেন্দ্রকে কটাক্ষ করে শিক্ষামন্ত্রীর মত, "পড়ুয়াদের ক্ষেত্রে এখনও নীতি ঘোষিত হয়নি। কেন্দ্রীয় সরকার পড়ুয়াদের নিয়ে খুব একটা চিন্তিত নয় বলেই মনে হচ্ছে।"