আর বইতে হবে না লাইসেন্স-গাড়ির আরসি কপি, mParivahan-এর ছাড়পত্র দিল রাজ্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/01/2022   শেষ আপডেট: 27/01/2022 5:01 p.m.
By © Jorge Royan / http://www.royan.com.ar, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=19742045

ট্রাফিক নিয়ম লঙ্ঘন করলে অ্যাপের মাধ্যমেই এবার থেকে কাটা যাবে চালানও

রাস্তায় মোটরবাইক কিংবা গাড়ি নিয়ে বেরোনোর সময় অনেকেই ভুলে যান চালকের লাইসেন্স (DL) অথবা গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটের (RC copy) মতো গুরুত্বপূর্ণ নথির কথা। যার জেরে অনেক সময় গুনতে হয় মোটা অঙ্কের জরিমানা, সাথে হয়রানি ফ্রী। এদিকে ভারত সরকারের তরফ থেকে গাড়ির গুরুত্বপূর্ণ সার্টিফিকেটগুলির ডিজিটাল কপি বয়ে বেড়ানোর জন্য মোবাইল অ্যাপ্লিকেশন এম-পরিবহণ (mParivahan) আগে থেকেই মজুত থাকলেও পুলিশের ট্রাফিক বিভাগের অনেক কর্মীই সেগুলি দেখতে নারাজ হতেন। তবে এবার সেই হয়রানির দিন শেষ। এম-পরিবহনকে বৈধ ঘোষণা করল রাজ্য।

এবিষয়ে রাজ্য সরকারের পরিবহণ বিভাগের তরফ থেকে জারি করা নির্দেশিকায় জানানো হয়েছে, এখন থেকে নথির হার্ড কপি না থাকলেও বৈধ গন্য করা হবে নথির ডিজিটাল কপিগুলি। শুধু তাই নয়, ট্রাফিক নিয়ম লঙ্ঘন করলে অ্যাপের মাধ্যমেই এবার থেকে কাটা যাবে চালানও (challan)।

এম-পরিবহণকে বৈধ ঘোষণা করায় এবার থেকে রাস্তায় অনেকটাই নিশ্চিন্ত থাকতে পারবেন গাড়ির চালকেরা। তাড়াহুড়োর বশে ঘরে গাড়ির নথি ফেলে এলেও অ্যাপের মাধ্যমে ডিজিটাল নথি দেখিয়েই মিলবে অব্যাহতি। উল্লেখ্য, ২০১৮ সালে প্রথম মান্যতা পায় এম-পরিবহণ অ্যাপ। সে সময় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফ থেকে নির্দেশিকা জারি করে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে অ্যাপটিকে বৈধ ঘোষণা করার কথা বলা হয়। সেসময় নিয়মটি চালু না করলেও, অবশেষে কেন্দ্রের নির্দেশিকার পথেই হাঁটল বাংলা।