অজানা জ্বরে ঘুম উড়েছে রাজ্যের, আতঙ্কে বহু পরিবার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/09/2021   শেষ আপডেট: 15/09/2021 1:48 p.m.

ইতিমধ্যেই জলপাইগুড়িতে ৫০০ জন শিশু এই জ্বরে আক্রান্ত, সুস্থ হয়েছে অনেকেই

অজানা জ্বরের প্রকোপ বাড়ছে রাজ্যে। জলপাইগুড়ি জেলা হাসপাতালে জ্বরে আক্রান্তদের নিয়ে উদ্বেগ ক্রমশ বাড়ছে। ইতিমধ্যেই জলপাইগুড়িতে ৫০০ জন শিশু এই অজানা জ্বরে আক্রান্ত হয়েছে। হাসপাতালে ভর্তি প্রায় ২৫০ শিশু। তাদের মধ্যে বেশ কয়েকজন সুস্থ হয়ে বাড়িও গিয়েছে। ইতিমধ্যেই এই জ্বরে মৃত্যু হয়েছে তিনজনের।

চিকিৎসকদের তরফেও জানানো হয়েছে, পরিস্থিতি আয়ত্তের মধ্যেই রয়েছে। ভয় পাওয়ার কিছু নেই। সূত্রের খবর, পরিস্থিতি খতিয়ে দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ থেকে বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি দল পরিদর্শন করে গিয়েছেন। তাঁরা জানিয়েছেন, "এই অসুখ করোনা, ডেঙ্গি বা ম্যালেরিয়া নয়। এই জ্বর ছড়াচ্ছে ফুসফুসে এক ধরনের ভাইরাসের সংক্রমণে।" তবে এ কারণে ইতিমধ্যেই একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।

তবে অসুস্থ শিশুদের করোনা পরীক্ষা করে দেখা গিয়েছে, তাদের রিপোর্ট নেগেটিভ। তাই করোনা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। তবে এই আবহে ডেঙ্গু, চিকনগুনিয়া ও জাপানি এনসেফেলাটিসের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না স্বাস্থ্য বিভাগ। কাজেই, ইতিমধ্যেই কলকাতায় মেডিক্যাল কলেজের ট্রপিক্যাল মেডিসিনেও নমুনা পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

শহর কলকাতাতেও একাধিক হাসপাতালে জ্বর নিয়ে ভর্তি হচ্ছে শিশুরা। ধুম জ্বর তার সঙ্গে সর্দি-কাশি। ডায়রিয়া, অনেকের আবার শ্বাসকষ্টও দেখা দিচ্ছে।