এবছরের নেতাজি জয়ন্তী পালিত হবে 'দেশনায়ক দিবস' হিসেবে: মমতা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/01/2021   শেষ আপডেট: 04/01/2021 10:22 p.m.
ফাইল ছবি

মমতার ঘোষণা, নেতাজির জন্ম লগ্নে তাকে শ্রদ্ধা জানানোর জন্য আপনারা শঙ্খ বাজান এবং উলুধ্বনি দিন

পশ্চিমবঙ্গে এবছর সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিন দেশনায়ক দিবস হিসেবে পালিত হতে চলেছে। বাংলা তথা ভারতের এবং সারাবিশ্বের বাঙালি এবং নেতাজি অনুরাগীদের কাছে তার জন্ম লগ্নে শাঁখ বাজানোর এবং উলুধ্বনি দিয়ে মুহূর্তটি উদযাপন করার বার্তা দিলেন এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা এদিন সোমবারে বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টদের সঙ্গে বৈঠক করেছিলেন নেতাজির জন্ম বার্ষিকী কিভাবে পালন করা হবে সেই নিয়ে। সেই বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

মমতা এদিন ঘোষণা করেন, "ওই দিন আমরা ঠিক দুপুর ১২ টায় শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে জমায়েত হবো। দুপুর ১২ টা ১৫ মিনিটে সারা বাংলা জুড়ে সাইরেন বাজানোর হবে এবং মিছিল শুরু হবে। রেড রোডে নেতাজির মূর্তির পাদদেশে মিছিল শেষ হবে। পুলিশের ব্যান্ড সঙ্গে থাকবে। ভারত বর্ষ এবং সারা বিশ্বে ছড়িয়ে থাকা বাঙালি এবং ভারতীয়দের জন্য আমার বার্তা, নেতাজির জন্ম লগ্নে ১২ টা ১৫ মিনিটে আপনারা নেতাজি কে শ্রদ্ধা জানাবেন শঙ্খ বাজিয়ে এবং উলুধ্বনি দিয়ে। মুসলিমদের উদ্দেশ্যে বার্তা, আপনারা আজানের মতো কিছু একটা করতে পারেন। আমরা সব সম্প্রদায় মিলে এটা করব।"

এছাড়াও তিনি ঘোষণা করেছেন, "নেতাজির নামে মনুমেন্ট করা হবে এবং রাজারহাটের দিকে এই মনুমেন্ট তৈরি করা হবে। এই মনুমেন্টের নাম দেওয়া হবে আজাদ হিন্দ ফৌজ মনুমেন্ট। নেতাজি সুভাষচন্দ্র বসুর নামে জাতীয় বিশ্ববিদ্যালয় তৈরি করা হবে।" কেন্দ্রকে আক্রমণ করে মমতার বার্তা, "এই বিশ্ববিদ্যালয় আমরাই করব। কারোর কাছে টাকা চাওয়ার প্রয়োজন নেই।" মমতার ঘোষণা করলেন, "আমরা বাংলা প্ল্যানিং কমিশন শুরু করব। জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে এই কমিশন কাজ করবে। ২৬ জানুয়ারি প্যারেডে নেতাজিকে উৎসর্গ করে একটি বিশেষ ট্যাবলো থাকবে। পাশাপাশি, আজাদ হিন্দ ফৌজ এর নামে কলকাতা পুলিশ বিশেষ ব্যান্ড গঠন করবে। এ বছরের স্বাধীনতা দিবস সম্পূর্ণরূপে নেতাজি সুভাষচন্দ্র বসু কে উৎসর্গ করা হবে।" এছাড়াও নেতাজি কে নিয়ে একটি স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্র তৈরি করার ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।