লোকাল ট্রেন কিংবা স্কুল খুলতেই হবে, তবে সতর্ক হতে হবে মানুষকে, বক্তব্য চিকিৎসকদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/10/2021   শেষ আপডেট: 30/10/2021 2:32 p.m.
করোনা ভাইরাস unsplash @cdc

বাড়ি ফিরে নিজের মাস্ক অ্যান্টিসেপটিক তরলে ভিজিয়ে রাখুন

আগামিকাল থেকেই চলবে লোকাল ট্রেনের চাকা। ট্রেন চালু হওয়ার কথা উঠতেই এবার মিশ্র প্রতিক্রিয়া ডাক্তারদের মধ্যে। চিকিৎসকদের মত, জীবনের অনেকটা সময় করোনা গ্রাস করেছে। তবে চিরকাল ঘরবন্দি হয়ে থাকা যাবে না। ধীরে ধীরে সব স্বাভাবিক হবে। তাই মাস্ক না পরে, সাবধানতা অবলম্বন না করে ট্রেনে ভিড় করলেই বাড়বে বিপদ।

এ বিষয়ে প্রথম সারির এক সংবাদমাধ্যমকে বি সি রায় হাসপাতালের শিশু শল্য বিভাগের চিকিৎসক তথা রাজ্য কোভিড মনিটরিং টিমের সদস্য ডা. সুজয় পাল জানান, "রাজ্য সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তা সঠিক। কিন্তু কয়েকটা জিনিস মাথায় ঢুকিয়ে নিন। লোকাল ট্রেনে যে মাস্ক পরে উঠছেন, দয়া করে তা পরের দিন পরবেন না। নতুন মাস্ক পরুন। বাড়ি ফিরে ওই মাস্ক অ্যান্টিসেপটিক তরলে ভিজিয়ে দিন।"

প্রসঙ্গত, বহু চিকিৎসকদেরই বক্তব্য, একই মাস্ক বারংবার পরবেন না। বাড়ি ফিরে নিজের মাস্ক অ্যান্টিসেপটিক তরলে ভিজিয়ে ফেলুন। সঙ্গে  সামাজিক দূরত্ব বজায় রাখারও পরামর্শ দেওয়া হয়েছে। অন্যদিকে, ১৬ নভেম্বর থেকে খুলবে চলেছে শিক্ষাপ্রতিষ্ঠান। এ বিষয়ে এসএসকেএমের চিকিৎসক দীপ্তেন্দ্র কুমার সরকার সংবাদমাধ্যমকে বলেন, "স্কুল-কলেজ খুললেও কঠোরভাবে মানতে হবে করোনা বিধি নিষেধ। সকলকেই পরতে হবে মাস্ক৷ নিয়মিত স্যানিটাইজেশন জরুরী বলে মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।"