মাধ্যমিকের মতোই মাদ্রাসায় ১০০ শতাংশ পাশ, নজরে মুর্শিদাবাদ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/07/2021   শেষ আপডেট: 23/07/2021 3:20 p.m.
মাদ্রাসা ছবি সংগৃহীত

মাদ্রাসা, হাই মাদ্রাসা, আলিম, ফাজিল সব পরীক্ষাতেই পাশের হার ১০০ শতাংশ

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পর এবার ফল প্রকাশিত হল মাদ্রাসা বোর্ডের (Madrasa) ফলাফল। মাধ্যমিকের মতোই মাদ্রাসা বোর্ডের সব পরীক্ষাতেই ১০০ শতাংশ পাশ করেছে বলে সূত্রের খবর। শুক্রবার বেলা ১২ টার পর মাদ্রাসা, হাই মাদ্রাসা, আলিম ও ফাজিলের ফলাফল প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ। তাতে দেখা গেছে প্রতিটি পরীক্ষায় পাশের হার ১০০ শতাংশ। যা গতবারের তুলনায় অনেকটাই বেশি। কোভিড (Covid-19) পরিস্থিতিতে অন্যান্য বোর্ডের মতো পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদও পরীক্ষা নিতে পারেনি। তাই বিকল্প মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে এই ফলাফল তৈরি হয়েছে। যে ফলাফলে ১০০ শতাংশ পাশ করায় খুশি সবমহল। পরীক্ষা না হওয়ায় এবারও কোন মেধা তালিকা প্রকাশ করা হয়নি।

মাদ্রাসা বোর্ড সূত্রের খবর দুপুর ১ টার পর থেকেই শিক্ষার্থীরা নিজেদের প্রতিষ্ঠান থেকে মার্কসিট ও সার্টিফিকেট পেয়ে যাবেন। ফলাফল দেখার জন্য এই ওয়েবসাইট গুলোতে যেতে হবে - www.wbbme.org www.wbresults.nic.in www.exametc.com তাছাড়া মোবাইলে মেসেজ পাঠিয়েও ফলাফল জানা যাবে। এক্ষেত্রে WBBME স্পেস <রেজিস্ট্রেশন নম্বর > দিয়ে 56070 নম্বরে পাঠালে ফলাফল জানা যাবে। ৯ টি কেন্দ্র থেকে মার্কসিট অ্যাডমিট ও সার্টিফিকেট দেওয়া হবে। বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা তা সংগ্রহ করতে পারবেন।

মালদহ, কোচবিহার, দার্জিলিং, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, বর্ধমান জেলায় একটি করে ক্যাম্প অফিস করা হয়েছে। হাই-মাদ্রাসায় ১ থেকে ১০-এর মধ্যে রয়েছেন ৩৫ জন। এর মধ্যে ৮০০ মধ্যে সর্বোচ্চ নম্বর ৭৯৭। আলিমে ১ থেকে ১০-এর মধ্যে রয়েছে ১৭ জন। সর্বোচ্চ নম্বর ৯০০ মধ্যে ৮৯৬। অন্যদিকে ফাজিলে ১ থেকে ১০-এর মধ্যে রয়েছে ১০। সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৬০০ মধ্যে ৫৭৪। পরীক্ষা না হওয়ায় এবার মেধা তালিকা প্রকাশিত হয়নি।