পুরীর আদলে দিঘায় জগন্নাথ দেবের মন্দির, অক্ষয় তৃতীয়ায় শুভক্ষণে হল ভিত্তিপ্রস্তর স্থাপন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/05/2022   শেষ আপডেট: 04/05/2022 8:28 a.m.
https://www.facebook.com/anjan.kumarsahoo.3

আগামী বছর খানেকের মধ্যেই দিঘাপ্রেমীদের কাছে বাড়তি আকর্ষণ এই জগন্নাথ মন্দির

দিঘাবাসীদের কাছে তো বটেই, গোটা বাঙালির কাছে অত্যন্ত খুশির খবর। অক্ষয় তৃতীয়ার দিন দিঘায় জগন্নাথ ধাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়ে গেল। রাজ্যের ভারপ্রাপ্ত মৎস্যমন্ত্রী অখিল গিরি জানালেন, ২০২২-২৩ সালের মধ্যেই দিঘায় তৈরি হয়ে যাচ্ছে জগন্নাথ দেবের মন্দির।

https://www.facebook.com/anjan.kumarsahoo.3

বছর দুয়েক আগে দিঘা (Digha) সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তাঁর এই স্বপ্নের কথা জানিয়েছিলেন।কলকাতা পুরোভোটের প্রচারের সময় তিনি উল্লেখ করেছিলেন, দিঘায় এবার তৈরি হবে পুরীর আদলে জগন্নাথ মন্দির। এই প্রকল্পের জন্য তিনি ১২৮ কোটি টাকা বরাদ্দ করেছিলেন বলে জানিয়েছিলেন। যদিও পরবর্তীকালে বরাদ্দের পরিমাণ আরও বৃদ্ধি পেয়েছে বলে সূত্রের খবর। এবার সেই স্বপ্নের প্রকল্প বাস্তবায়িত হতে চলেছে।

সমস্ত পরিকল্পনা ঠিক হয়ে যাওয়ার পর প্রাথমিক পর্যায়ে জায়গা নিয়ে সমস্যা তৈরি হয়। ওল্ড দিঘার কাছাকাছি জগন্নাথ ঘাটের কাছে প্রাথমিক পর্যায়ে কাজ শুরু হয়েছিল। যদিও পরবর্তীকালে তা বন্ধ হয়ে যায়। এরপর নিউ দিঘার ২২ একর জায়গা জুড়ে তৈরি করা হচ্ছে জগন্নাথদেবের মন্দিরের কাজ। গতকাল অক্ষয় তৃতীয়ার শুভক্ষণে তার ভিত্তিপ্রস্তর স্থাপিত হল।

দিঘা বেড়াতে গিয়ে সমুদ্র স্নান, দিঘা সায়েন্সসিটি ভ্রমণ ছাড়াও এবার বাড়তি আকর্ষণ থাকবে জগন্নাথ দেবের মন্দির। সব ঠিকঠাক থাকলে আগামী এক-দেড় বছরের মধ্যেই এই মন্দিরের কাজ শেষ হতে পারে, তেমনটাই খবর।