কার্ড ব্লক করেও মিলল না লাভ, তিন মিনিটেই গায়েব ৭৫ হাজার টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/10/2021   শেষ আপডেট: 27/10/2021 5:57 p.m.

দায়ের হয়েছে মামলা, তবে টাকা আদৌ ফেরত মিলবে কিনা তা নিয়েই রয়েছে সন্দেহ

এবার জালিয়াতির শিকার উত্তরপাড়ার বাসিন্দা সোমনাথ বন্দ্যোপাধ্যায়। ব্যাঙ্ক থেকে মাত্র তিন মিনিটেই গায়েব হল ৭৫ হাজার টাকা। দায়ের হয়েছে মামলা, তবে আদৌ টাকা ফেরত মিলবে কিনা তা নিয়েই রয়েছে সন্দেহ। ঠিক কী হয়েছিল সোমনাথ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে? জানা গেছে, ইদানীং এটিএম কার্ড আপডেটের জন্য ফোন বা এসএমএস আসছে অনেকেরই কাছে। কোনও কোনও সময়ে আকর্ষণীয় উপহারের প্রলোভন দেখানো হচ্ছে তাতে। আবার কখনও কেওয়াইসি করানোর কথাও বলা হচ্ছে। তেমনই একটি এসএমএস এসেছিল সোমনাথ বন্দ্যোপাধ্যায়ের ফোনে।

এই এসএমএসটি এড়িয়ে যেতেই পারতেন তিনি। তা না করে বরং মেসেজ পাঠানো নম্বরে ফোন করে নিজের সর্বনাশ ডেকে এনেছেন উত্তরপাড়ার বাসিন্দা সোমনাথ বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, মঙ্গলবার সকালে তাঁর কাছে একটি মেসেজ আসে। তাতে বলা হয়েছিল, ফোনের সিম আপডেট করতে হবে নয়তো তা বন্ধ হয়ে যাবে। তাই আপডেট করাতে ওই নম্বরে পাল্টা ফোন করেন সোমনাথবাবু। সেই সময়েই অপর প্রান্তের ব্যক্তি বলেন, আপনি এখনই অনলাইনে ডেবিট কার্ড ব্যবহার করে কিছু টাকা রিচার্জ করুন নিজের ফোন নম্বরে।

আর এই রিচার্জটি করতে একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হয়। যার নাম ‘কেওয়াইসি কিউএস অ্যাপ’ (kyc qs app)। জালিয়াত চক্রের প্রতিনিধির কথা মতো সব নির্দেশ পালন করেন সোমনাথবাবু। কিন্তু রিচার্জ করার পরই তিনি নিজের ভুল বুঝতে পারেন। তবে ততক্ষণে এক মিনিট পার। আর সেই মুহূর্তেই তাঁর ফোনে মেসেজ আসে, তাঁর ব্যাঙ্ক থেকে ২৫ হাজার টাকা তোলা হয়েছে। মুহুর্তের মধ্যেই সব বুঝে ব্যাঙ্ক অ্যাকাউন্টটি ব্লক করেন তিনি। তবে এতেও মেলেনি সুরাহা। তার মধ্যেই আরও দু’বার ২৫ হাজার টাকা করে তোলা হয়। অর্থাৎ মিনিট তিনেকের মধ্যে সোমনাথবাবুর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মোট ৭৫ হাজার টাকা তুলে নেওয়া হয়।