আদালতের জট কাটিয়ে আগামী দু’মাসে এসএসসি-র মাধ্যমে নিয়োগ হবে ১৫ হাজার : ব্রাত্য বসু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/11/2021   শেষ আপডেট: 16/11/2021 2:48 p.m.
ব্রাত্য বসু facebook.com/BratyaBasuCultural

এদিন এসএসসি নিয়োগ নিয়ে বড় ঘোষণার পাশাপাশি ব্রাত্যর গলায় শোনা গেল জাতীয় শিক্ষানীতি নিয়ে সমালোচনার সুর

স্কুল সার্ভিস কমিশনের (school service commission) মাধ্যমে শিক্ষক নিয়োগ নিয়ে বিধানসভায় বড় ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী (education minister) ব্রাত্য বসু (Bratya Basu)। জানালেন সবকিছু ঠিকঠাক থাকলে আগামী দু’মাসের মধ্যেই এসএসসি-র (SSC) মাধ্যমে নিয়োগ হবেন ১৫ হাজার শিক্ষক।

এদিন বিধানসভার শীতকালীন অধিবেশনে পাথরপ্রতিমার তৃণমূল বিধায়ক সমীর জানা প্রশ্ন করেন, এসএসসি নিয়োগ কবে শুরু করবে রাজ্য সরকার। তার প্রত্যুত্তরে ব্রাত্য জানান, “আদালতের জট কাটিয়ে আগামী দু’মাসে ১৫ হাজার নিয়োগ হবে এসএসসি-তে। পাশাপাশি কমিশনের তরফে খবর পাওয়া গিয়েছে, এখনও প্রায় পাঁচ হাজার মামলাকারী চাকরিপ্রার্থীর মামলা নিষ্পত্তি করা হয়নি। তবে আশার কথা শুনিয়ে তাঁরা জানিয়েছেন, গত ৮ অক্টোবর পর্যন্ত প্রায় ১৩ হাজার চাকরিপ্রার্থীর মামলা নিষ্পত্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ৩০ অক্টোবর পর্যন্ত আরও প্রায় ১,২০০ চাকরিপ্রার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। এমতাবস্থায় কমিশনের আশা, হাইকোর্টের (Calcutta High Court) সাম্প্রতিক রায়ের পর ডিসেম্বরের মধ্যেই শেষ হয়ে যাবে সমস্ত মামলার নিষ্পত্তিকরন প্রক্রিয়া।

উল্লেখ্য, আইনি জটিলতার কারনে বিগত সাত বছরেরও বেশি সময় ধরে আটকে রয়েছে উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া। এর মাঝেই একবার মেধা তালিকা প্রকাশ করা হলেও অস্বচ্ছতার অভিযোগে সেই তালিকা বাতিল করে দেয় কলকাতা হাইকোর্ট। তাছাড়াও পরপর দুবার ইন্টার্ভিউতে বসতে হয়েছে চাকরিপ্রার্থীদের। উচ্চ ন্যায়ালতের নির্দেশে চাকরিপ্রার্থীদের অভিযোগও জমা নিতে হয়েছে কমিশনকে। সে কারনেই আইনি জটিলতা মিটিয়েই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করায় জোর দিয়েছে রাজ্য।

তবে এদিন এসএসসি নিয়োগ নিয়ে বড় ঘোষণার পাশাপাশি ব্রাত্যর গলায় শোনা গেল জাতীয় শিক্ষানীতি (National Education Policy) নিয়ে সমালোচনার সুর। এদিন বিধানসভায় তিনি বলেন, জাতীয় শিক্ষানীতি নিয়ে যেকোনো ফতোয়া চাপালেই যে মেনে নেওয়া হবে, তার কোনও মানে নেই। বাঙালীর একটা চিন্তা শিক্ষা বিষয়ে আছে। জাতীয় শিক্ষানীতি নিয়ে অনেকাংশে মতভেদ আছে। একতরফা ফতোয়া মানা হবে না।