রোজভ্যালির ৩০৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/04/2021   শেষ আপডেট: 30/04/2021 2:29 p.m.
এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট ~ Twitter

বেআইনি সংস্থা রোজভ্যালির বিরুদ্ধে প্রায় ১৭ হাজার কোটি টাকা তছরুপের অভিযোগ

বেআইনি অর্থলগ্নি সংস্থা 'রোজভ্যালি গ্রুপ অফ কোম্পানিজ' -এর স্থাবর-অস্থাবর সম্পত্তি মিলিয়ে মোট ৩০৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। শুক্রবার এই কেন্দ্রীয় সংস্থার তরফে জানানো হয়েছে 'প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট' অনুযায়ী সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

২০১১ সালে রাজ্যে পালাবদলের পর বেশ কিছু বেআইনি অর্থলগ্নি সংস্থার খোঁজ পাওয়া যায়। যার মধ্যে অন্যতম ছিল রোজভ্যালি। এই সংস্থার বিরুদ্ধে প্রায় ১৭ হাজার কোটি টাকা তছরুপের অভিযোগ ওঠে। বর্তমান শাসক দলের অনেক নেতা-নেত্রীর নাম জড়িয়ে যায়। এই সংস্থার বিরুদ্ধে তদন্তে নামে কেন্দ্রীয় দুই সংস্থা ইডি এবং সিবিআই। তদন্তে উঠে আসে রাজ্যের নানা প্রভাবশালী ব্যক্তিদের নাম। গত বছর মার্চে প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল। আজ ফের ৩০৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হল বলে জানিয়েছে ইডি।

ইতিমধ্যেই ইডি দেশের বিভিন্ন জায়গায় রোজভ্যালির বেআইনি সম্পত্তির হদিশ পেয়েছে। পশ্চিমবঙ্গ সহ ওড়িশা, ত্রিপুরা, আসাম, মহারাষ্ট্র, ঝাড়খন্ড এবং অন্যান্য রাজ্যে রোজভ্যালির নামে অসংখ্য বেআইনি সম্পত্তির খোঁজ পেয়ে তদন্ত শুরু করেছে এই কেন্দ্রীয় সংস্থা। এদের তরফে জানানো হয়েছে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং ওড়িশায় বিশেষ তদন্তে 'প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট' অনুযায়ী সম্পত্তি বাজেয়াপ্ত করা সম্ভব হয়েছে।