করোনার কোপে দুর্গাপুজো, সংক্রমণের হার ৫ শতাংশের বেশি হলে বাতিল উৎসব

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/09/2021   শেষ আপডেট: 24/09/2021 1:37 p.m.

সংক্রমণের হার ৫ শতাংশের বেশি হলে, সেই সব জেলায় উৎসব করা যাবে না, সতর্কতা কেন্দ্রের

সামনেই উৎসবের মরশুম। বাঙালির সর্বশ্রেষ্ঠ পুজো দুর্গাপুজো। এদিকে চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। তার মধ্যেই অজানা জ্বরের শিকার হচ্ছে শিশুরা। এসবের মধ্যেই বাঙালি আবেগে আপ্লুত হয়ে, সাজো সাজো রবের জোয়ারে ভাসছে। এদিকে বৃহস্পতিবার করোনা সতর্কতা নিয়ে একগুচ্ছ নতুন গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্র। এদিকে আসন্ন উৎসবের আগে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তেও এসেছে স্বাস্থ্যমন্ত্রক। বলা হয়েছে, কোভিড-১৯ (COVID-19) সংক্রমণের হার ৫ শতাংশের বেশি হলে, সেই সব জেলায় উৎসব করা যাবে না। অন‌্যত্র বিধি মেনে উৎসব চলতে পারে। তাছাড়া এবার থেকে বাড়ি বাড়ি গিয়ে কোভিড টিকা দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র।

তবে যেসব এলাকায় সংক্রমণের হার পাঁচ শতাংশের কম, সেখানে উৎসব চলতে পারে, কিন্তু অত্যন্ত কড়াভাবে মেনে চলতে হবে বিভিন্ন কোভিডবিধি নিষেধ। ইতিমধ্যেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই নির্দেশিকা পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভুষণ। এই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, গণেশ পুজোর বিসর্জনের পর মহারাষ্ট্রে বাড়তে দেখা গিয়েছিল সংক্রমণ। একই পরিস্থিতি যাতে বাকি রাজ্যে না হয়, তাই আগের থেকেই কড়া হল কেন্দ্র।

প্রসঙ্গত, ভারতে একদিনে করোনা দৈনিক সংক্রমণ কমেছে ১৩.৭ শতাংশ। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া হিসেব অনুযায়ী, শনিবার ৩৫ হাজার ৬৬২ জন সংক্রামিত হয়েছিলেন। তার তুলনায় সংক্রমণ কমেছে রবিবার। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমিত হয়েছেন, ৩০ হাজার ৭৭৩ জন। এর জেরে সরকারি ভাবে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৪ লক্ষ ৪৮ হাজার ১৬৩। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৩০৯ জন। এর জেরে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লক্ষ ৪৪ হাজার ৮৩৮। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ মুক্ত হয়েছেন ৩৮ হাজার ৯৪৫ জন। এখনও পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন মোট ৩ কোটি ২৬ লক্ষ ৭১ হাজার ১৬৭ জন।

অন্যদিকে আইসিএমআর জানিয়েছে গত ২৪ ঘণ্টাতে দেশে মোট ১৫ লক্ষ ৫৯ হাজার ৮৯৫টি নমুনা পরীক্ষা করা হয়।