রাজ্যে বাড়ল করোনা বিধিনিষেধের মেয়াদ, চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/01/2022   শেষ আপডেট: 15/01/2022 4:30 p.m.
নবান্ন - নিজস্ব চিত্র

মেলা এবং বিয়েবাড়িতে লোকসমাগম নিয়ে নিয়মের বাঁধন কিছুটা শিথিল করেছে নবান্ন

বছর শেষে করোনা অতিমারি (covid-19 pandemic) এবং করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের (omicron) দাপটে নিত্য সংক্রমণের হার ঊর্ধ্বমুখী হতেই নতুন বছরের শুরু থেকে কড়া বিধিনিষেধ জারি করেছিল রাজ্য সরকার। এবার সেই বিধিনিষেধের মেয়াদ ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য। শনিবার নবান্নের (nabanna) তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে সেই কথা।

নতুন এই বিজ্ঞপ্তিতে আগের নিষেধাজ্ঞাগুলি জারি থাকলেও নিষেধের বাঁধন শিথিল করা হয়েছে বেশ কিছু ক্ষেত্রে। আগের মতোই বন্ধ থাকছে স্কুল-কলেজ-শিক্ষা প্রতিষ্ঠান। ৫০ শতাংশ হাজিরা নিজেই চালু থাকছে সরকারি, বেসরকারি অফিস। ৫০ শতাংশ যাত্রী নিয়ে রাত ১০ টা পর্যন্ত চলবে লোকাল ট্রেন (local train)। সেইসাথে বহাল থাকছে রাত ১০ টা থেকে নাইট কার্ফুও (night curfew)। তবে মেলা এবং বিয়েবাড়িতে লোকসমাগম নিয়ে নিয়মের বাঁধন কিছুটা শিথিল করেছে নবান্ন।

জানানো হয়েছে, কোভিডবিধি মেনে খোলা জায়গায় মেলার আয়োজন করা যেতেই পারে। তবে সরকারি বিধিনিষেধের দিকে খেয়াল রাখতে হবে মেলা কর্তৃপক্ষকে। এছাড়াও সামনেই বিয়ের মরশুমের কথা মাথায় রেখে বিয়েবাড়িতে সর্বোচ্চ নিমন্ত্রিতের সংখ্যা ৫০ থেকে বাড়িয়ে ২০০ করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। সরকারের এহেন সিদ্ধান্তের পর একদিকে যেমন স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছেন ক্যাটারিং থেকে শুরু করে ডেকরেটারস’রা, অন্যদিকে এই ঘোষণার পর আন্তর্জাতিক কলকাতা বইমেলা (kolkata book fair) কোনও সমস্যা রইল না, এমনটাই মনে করছেন অনেকে।