রেলের জমিতে ঘটনা ঘটেছে, তাই তদন্ত করতে রাজ্যের অনুমতি লাগবে না, শীর্ষ আদালতে ঘোষণা সিবিআই এর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/03/2021   শেষ আপডেট: 11/03/2021 7:35 a.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

কয়লা কাণ্ডের তদন্তের উদ্দেশ্যে এই ঘোষণা হতে চলেছে তাৎপর্যপূর্ণ

রাজ্য পুলিশ এবং সিবিআই এর মধ্যে দ্বন্দ্ব চিরকালীন। অন্যান্য রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গে দাবি করা হয়েছিল, যদি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এখানে তদন্ত করতে আসে, তাহলে রাজ্য সরকারের অনুমতি নেওয়া প্রয়োজন হবে। এদিন সুপ্রিমকোর্টে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই জানিয়ে দিয়েছে, কয়লা দুর্নীতি কাণ্ডে তদন্ত করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের অনুমতির কোন প্রয়োজন নেই। সর্বোচ্চ আদালতে এই কয়লা পাচার কাণ্ডে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্ত নিয়ে একটি মামলা দায়ের করা হয়েছিল। ওই মামলার শুনানিতে সিবিআই এর পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। বলা হয়েছে, কয়লা দুর্নীতি কান্ড পশ্চিমবঙ্গে যেখানে হয়েছিল সেই সম্পূর্ণ এলাকাটি রেলের অধীনে রয়েছে। এই কারণে এই বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারের অনুমতির কোন প্রয়োজন নেই।

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা হয়ে গেছে এবং নির্বাচন যে এখন হবে সেটা আগে থেকেই জানা ছিল। অন্যদিকে কয়লা দুর্নীতি কাণ্ডে সিবিআই তদন্তের সময় নিয়ে প্রশ্ন তুলে মামলা দায়ের করা হয়েছে আদালতে। অনুপ মাঝি ওরফে লালা কয়লা কান্ডে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে। কয়লা দুর্নীতি নিয়ে সিবিআইয়ের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলেছে মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা। তবে কলকাতা হাইকোর্টের কাছে সেই মামলা খারিজ হয়ে যায়। কলকাতা হাইকোর্ট জানিয়ে দেয়, কয়লা কাণ্ডে সিবিআই তদন্ত চালিয়ে যেতে পারবে। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতে মামলা করেছে অনুপ মাঝি ওরফে লালা। এই মামলাতেই সিবিআই এর তরফ থেকে হলফনামা জমা দিয়ে জানানো হয় রেলের এলাকায় যেহেতু এই সমস্ত ঘটনা ঘটেছে তাই সিবিআই এর রাজ্য সরকারের কাছ থেকে কোনো অনুমতি নেওয়ার প্রয়োজন নেই।