এক রাতেই লাখপতি, দিঘায় একটি তেলিয়া ভোলা বিক্রি হল ১৩ লক্ষ টাকায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/06/2022   শেষ আপডেট: 27/06/2022 12:08 p.m.
তেলিয়া ভোলা https://www.facebook.com/debabrata.giri.169

মাছটির ওজন ৫৫ কেজি, মরশুমের শুরুতে এমন বড় তেলিয়া ভোলা পেয়ে আপ্লুত মৎস্যজীবীদের একাংশ

শুরুতেই ছক্কা। দিঘায় মৎস্যজীবীদের জালে ধরা পড়ল দৈত্যাকার তেলিয়া ভোলা। একটি মাছ বিক্রি করেই ১৩ লক্ষ টাকা পেলেন মৎস্যজীবী। এমন ঘটনা খুব কমই ঘটে। তবে একবার কপালে জুটলেই কেল্লাফতে।

সূত্রের খবর, দিঘা (Digha) মোহনার মৎস্য আড়তে একটি বিশালাকার তেলিয়া ভোলা নিয়ে দরকষাকষি শুরু হয়। প্রায় তিন ঘন্টার বেশি দরকষাকষির পর দাম ওঠে প্রতি কেজি ২৬ হাজার টাকা। মাছটির ওজন ছিল প্রায় ৫৫ কেজি। তবে স্ত্রী প্রজাতির মাছ হওয়ায় ৫ কেজি বাদ দিয়ে ৫০ কেজি তেলিয়া ভোলা প্রায় ১৩ লক্ষ টাকায় বিকোলো।

কয়েক ঘন্টা নিলামের পর এসএসটি নামের একটি সংস্থা মাছটি কেনে। মাছটি দক্ষিণ ২৪ পরগণার এক মৎস্যজীবী শিবাজী কবির দিঘার মৎস্য আড়তে আনেন। শুরু থেকেই চলে প্রবল দরকষাকষি। শেষমেশ ২৬ হাজার টাকা প্রতি কেজি দরে মাছটি বিক্রি হয়ে যায়।

তেলিয়া ভোলা মাছের এমন দামের কারণ কী? মৎস্যজীবীদের একাংশ জানাচ্ছেন, এই মাছের পটকা থেকে জীবনদায়ী ওষুধের খোল তৈরি হয়। মাছের ওজন বেশি হলে সেই মাছের পটকার মূল্য তত বেশি। মূলত বিদেশী ওষুধ কোম্পানীগুলি এই মাছের পটকা কিনে নেয়। এর আগেও বেশ কয়েকবার তেলিয়া ভোলা ধরা পড়েছে দিঘা মোহনায়। তবে এই সিজিনে এই প্রথম। আর রাতারাতি লাখপতি মৎস্যজীবী।