এবারো পুজোর দিনগুলিতে দর্শনার্থীদের জন্য বন্ধ থাকছে বেলুড় মঠ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/09/2021   শেষ আপডেট: 16/09/2021 7:40 a.m.
বেলুড় মঠ twitter.com/rkmbelurmath

করোনা অতিমারীর কথা ভেবেই নেওয়া হয়েছে আগাম সতর্কতা

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসবের দিনগুলিতে গতবছরেও করোনা মহামারীর কারণে দর্শনার্থীদের জন্য বন্ধ ছিল বেলুড় মঠ। এই বছরও একই পথে হাঁটতে চলেছে মঠ কর্তৃপক্ষ। জানানো হয়েছে গতবছরের মতো এবছরেও পুজোর দিনগুলিতে দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে বেলুড় মঠ। তবে সর্বসাধারণের জন্য বন্ধ থাকলেও অন্যান্য বছরের মতো দুর্গাপূজা অনুষ্ঠিত হবে মঠে। কিন্তু সেক্ষেত্রে শুধুমাত্র ভেতরে থাকবেন মঠের অভ্যন্তরীণ সদস্যরাই। সাধারণের জন্য ভার্চুয়ালি প্রদর্শিত হবে সবটাই। থাকছে অষ্টমীর কুমারী পুজোও।

আগামী ৯ই অক্টোবর পড়েছে চতুর্থী। ওই দিন থেকেই বেলুড় মঠে সাধারণ দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ হবে। এর আগে মহালয়া ও ছট পুজোর দিনেও ভেতরে প্রবেশের অনুমতি থাকবেনা সাধারণের। ১৬ই অক্টোবর, অর্থাৎ একাদশী তিথি পর্যন্ত বন্ধই থাকবে প্রবেশ। পুজোর মরশুমেই করোনার তৃতীয় ঢেউ উপচে পড়ার সম্ভাবনা প্রবল, তাই আগেভাগেই ভিড় যাতে না হয় তার জন্য একেবারে পুরোপুরি মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ। তবে এখানকার মূল আকর্ষণ কুমারী পূজা, যা অবশ্যই ডিজিটালি লাইভ সম্প্রচারের ব্যবস্থা থাকবে।

অন্যদিকে পুজোর আগেও মঠে প্রবেশের ক্ষেত্রে সময়সীমা নিয়ে কিছু নতুন নিয়ম আরোপ করা হয়েছে। আগামী ২২ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সকালে ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত মঠে প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা এবং বিকেলে ৪টে থেকে ৫.১৫ মিনিট পর্যন্ত সাধারণ দর্শনার্থীদের জন্য খোলা থাকবে বেলুড় মঠের মূল গেট৷ অন্যদিকে, ১ অক্টোবর থেকে সকালে মঠে প্রবেশের সময়সীমা আগের মতো থাকলেও বিকেলে চারটের বদলে সাড়ে তিনটে থেকে খুলে যাবে মঠের গেট এবং বিকেল পাঁচটা পর্যন্ত বেলুড় মঠ দর্শন করা যাবে৷ করোনা টিকার দুটি ডোজ নেওয়া ব্যক্তিরাই প্রবেশ করতে পারবেন মঠে অথবা অন্তত ৭২ ঘন্টা আগে করানো আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে।